কর্মজীবী নারীদের স্কিন কেয়ার রুটিন

কর্মজীবী নারীদের স্কিন কেয়ার রুটিন

শীত শেষ গরম চলে এলো, আমাদের দেশে আবহাওয়ায় গরমের সময়টা বেশী থাকায় রোদের তাপে যেমন কর্মজীবী নারীদের সহ্য করতে হয়  তেমনি প্রচন্ড ধুলাবালির সমস্যাও আছে, আর কর্মজীবী নারীদের যদি সামনে বিয়ের সানাই বেজে থাকে তাহলে তো সেটা বেশ চিন্তার হয়ে উঠে, কিন্তু ঘর থেকে না বের হয়ে তো কোন উপায় নেই, আবার নিয়মিত ত্বকের যত্ন নেয়ার জন্যে যে সময়ের প্রয়োজন সেটাও ব্যস্ততার কারনে কম পাওয়া যায়, অথচ কর্মজীবী নারীদের ত্বকের যত্ন আরো বেশী প্রয়োজন যেহেতু বাইরে যাওয়ার কারনে ত্বকে ময়লা জমে অন্যদের তুলনায় বেশী। তাই ত্বকের যত্নে সময়কে সপ্তাহের দিন হিসেব করে ভাগ করে নিন, তাহলে সহজেই ত্বকের যত্ন নেয়ার সুযোগ পাবেন। বিয়ের এক মাস আগে থেকে নিয়মিত এই রুটিন ফলো করে দেখুন কত সহজেই বাইরের কাজ সামলে আপনি নিজের ত্বককেও সুন্দর রাখতে পারছেন।

জেনে নিন কিভাবে সারা সপ্তাহের দিন এবং রাতের স্কিন কেয়ার রুটিন কে সাজাবেন।

শনিবার-

সকাল- গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে নিন, যে কোন উপটান অথবা মসুর ডাল-বাদাম-হলুদের গুড়া দিয়ে পেষ্ট তৈরি মুখে লাগিয়ে নিন, চাইলে সারা শরীরেও লাগিয়ে নিতে পারেন, লাগিয়ে ৪-৫ মিনিট রাখুন, হালকা গরম পানি দিয়ে স্ক্র্যাব করুন, তারপর পানি দিয়ে ধুয়ে নিন।

রাত- মুখে যে কোন এসেনশিয়াল তেল লাগিয়ে অথবা অলিভ অয়েল লাগিয়ে কটন বল দিয়ে মুখের মেকআপ তুলে ফেলুন। তারপর কয়েকবার পানির ঝাপটা দিয়ে মুখে ধুয়ে নিন। এবার শসা, গাজর এবং টমেটোর রস মুখে লাগান এবং শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর ধুয়ে ফেলুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে পায়ে ভালোমতো ক্রিম/লোশন লাগাতে ভুলবেন না।

রবিবার-

সকাল- গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে নিন, শরীরে অলিভ অয়েল এবং আমন্ড অয়েল মিশিয়ে লাগিয়ে নিন, ৫-৬ মিনিট বডি ম্যাসেজ করুন। মসুর ডাল-বাদাম বাটা-হলুদ গুড়ার প্যাক লাগান। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রাত- মুখে যে কোন এসেনশিয়াল তেল লাগিয়ে অথবা অলিভ অয়েল লাগিয়ে কটন বল দিয়ে মুখের মেকআপ তুলে ফেলুন। তারপর কয়েকবার পানির ঝাপটা দিয়ে মুখে ধুয়ে নিন।

সোমবার-

সকাল- গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে নিন, কলা-মধু-অলিভ অয়েল দিয়ে প্যাক বানিয়ে ‍মুখে লাগান, কিছুক্ষন অপেক্ষা করুন এবং মুখ ধুয়ে নিন।

রাত- মুখে যে কোন এসেনশিয়াল তেল লাগিয়ে অথবা অলিভ অয়েল লাগিয়ে কটন বল দিয়ে মুখের মেকআপ তুলে ফেলুন। তারপর কয়েকবার পানির ঝাপটা দিয়ে মুখে ধুয়ে নিন। এবার মধু-লেবুর রস-কাচা হলুদের দিয়ে পেষ্ট তৈরি করে মুখ লাগান। কিছুক্ষন অপেক্ষা করে মুখ ধুয়ে নিন।

মঙ্গলবার-

সকাল- গোলাপজল দিয়ে মুখ ধুয়ে নিন এবং মসুর ডালের প্যাক লাগান। শুকিয়ে গেলে ধুয়ে বডি লোশন লাগান।

রাত- অলিভ অয়েল দিয়ে মেকআপ তুলুন, পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন, গাজর-শসা-টমেটোর রস মুখে লাগান, শুকিয়ে গেলে ধুয়ে নিন। অলিভ অয়েল এবং ভিটামিন ই ক্যাপসুল একসাথে মিশিয়ে ৫-৭ মিনিট সার্কুলার মোশনে মুখ ম্যাসেজ করুন।৫মিনিট অপেক্ষা করুন যেন ত্বকে ভালো মতো তেলটি প্রবেশ করে। একটি ফেস টাওয়েল গরম পানিতে ভিজিয়ে বাড়তি পানি চিপে নিন, সেই তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। রাতে মুখে কোন কিছু না লাগালেও চলবে। সকালে উঠে দেখবেন কত স্মুথ স্কিন।

বুধবার-

সকাল- গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে নিন, শরীরে অলিভ অয়েল এবং আমন্ড অয়েল মিশিয়ে লাগিয়ে ম্যাসেজ করে নিন। চন্দন গুড়া এবং গোলাপজল দিয়ে পেষ্ট তৈরি করে  মুখে এবং সুযোগ থাকলে সারা শরীরে লাগান, অর্ধেক শুকিয়ে এলে স্ক্র্যাব করে ধুয়ে নিন, বডি লোশন লাগান।

রাত- তেল দিয়ে মেকআপ তুলুন, মুখে পানি দিয়ে ধুয়ে নিন, আপনার পছন্দ মতো প্যাক মুখে এবং গলায়  লাগান। তারপর টোনার এবং ময়েশ্চারাইজার লাগান।

বৃহস্পতিবার-

সকাল- গোলাপজল দিয়ে মুখ ধুয়ে নিন এবং মসুর ডালের প্যাক লাগান। শুকিয়ে গেলে ধুয়ে বডি লোশন লাগান।

রাত- মেকআপ তুলুন। আপনার পছন্দসই স্ক্র্যাব দিয়ে স্ক্র্যাব করুন। পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন এবং ময়েশ্চারাইজার লাগান।

শুক্রবার-

সকাল- আজকে মুখ ধুয়ে নিন, কিন্তু কোন প্যাক না লাগিয়ে, মুখ কে কিছুটা রেস্ট দিয়ে ম্যানিকিউর করে নিতে পারেন। গোসলের সময় মুলতানী মাটি, মধু, ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে সারা শরীরে লাগান, কিছুটা শুকিয়ে গেলে স্ক্র্যাব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন, বডি লোশন লাগান।

রাত- হাত মুখ ধুয়ে ক্রিম এবং বডি লোশন লাগান।

এছাড়াও ২/১ দিন পর পর হালকার গরম পানিতে অলিভ অয়েল এবং লেবুর রস মিশিয়ে তাতে পায়ের পাতা ভিজিয়ের রাখুন ১০ মিনিট, তারপর মুলতানী মাটি-চন্দন গুড়া-গোলাপ জল-অলিভ অয়েল মিশিয়ে প্যাক তৈরি করে হাতে পায়ে লাগিয়ে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং লোশন লাগিয়ে নিন।

 

ছবিঃ সংগৃহীত