ফাউন্ডেশন লাগানোর পর কালো হয়ে যাওয়া রোধ করবেন কিভাবে ?

ফাউন্ডেশন লাগানোর পর কালো হয়ে যাওয়া রোধ করবেন কিভাবে ?

একটি ভালো ফাউন্ডেশনের কাজ হলো আপনার মুখে ভালো ভাবে মিশে গিয়ে দাগহীন নিখুঁত ত্বক উপহার দেয়। কিন্তু কিছু ফাউন্ডেশন লাগানোর পরেই কেন যেন মুখ কালো করে দেয়, এর জন্যে অবশ্যই কিছু কারন আছে, কিভাবে সেগুলোকে রোধ করবেন, আজকে সেই গুলো সর্ম্পকে চলুন জানিঃ

১. প্রাইমার ব্যবহার করুন-

আমরা অনেকেই প্রাইমার ব্যবহার করতে চাই না, অথচ প্রাইমার ব্যবহার না করার কারনেই ফাউন্ডেশন অনেক সময় ডার্ক হয়ে যায়। প্রাইমার ব্যবহার করলে আপনার ত্বক এবং ফাউন্ডেশনের মধ্যে একটি দেয়াল তৈরি হয়, যা ত্বকের প্রাকৃতিক তেলের সাথে ফাউন্ডেশনের রং কে মিশে গিয়ে কালো হওয়ার সুযোগ দেয় না। সিলিকন বেসড প্রাইমার এক্ষেত্রে বেশী কার্যকরী।

২. বেশী বেশী লাগাবেন না-

প্রাইমার খুব বেশী ব্যবহার করতে যাবেন না। কারন বেশী প্রাইমার ব্যবহার করলে বাড়তি যে আবরণ তৈরি হবে তা ফাউন্ডেশন কে সঠিক ভাবে ব্যবহার করতে দিবে না। তাই যতটুকু প্রয়োজন তার বেশী প্রাইমার ব্যবহার করবেন না।

৩. বেশী পাউডার নয়-

ত্বকের বাড়তি তেল কে মুছে ফেলতে আমরা ত্বকে ফেস পাউডার ব্যবহার করি, কিন্তু যদি আপনার ত্বক অয়েলি হয় আর কিছুক্ষন পর পর আপনি ত্বকে পাউডার ব্যবহার করেন তাহলে ফাউন্ডেশন কালো ছোপ ছোপ হয়ে মুখে কেকি কেকি একটা ভাব চলে আসবে।

৪. ভুল পাউডার ব্যবহার করা-

কিছু লুজ পাউডারের পিগমেন্টশন এত বেশী থাকে যে সেটা দিনের বেলা আপনার তৈলাক্ত ত্বকের ফাউন্ডেশন প্রকৃত কালার বদলে ফেলতে পারে। বিকল্প হিসেবে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করুন।

৫. আপনার আন্ডারটোন সম্পর্কে জানুন-

আপনার ত্বকের ফাউন্ডেশন নির্বাচনের সময় সঠিক কালার বেছে নেয়া খুব গুরুত্বপূর্ন। আপনি যদি ভুল কালারের ফাউন্ডেশন বেছে নেন সেটা আপনার ত্বকের ন্যাচারাল কালার থেকে ডার্কার অথবা লাইটার হয়ে যেতে পারে, যার কোনটাই উচিত নয়। তাই ফাউন্ডেশন কেনার আগে আপনার সঠিক আন্ডারটোন সম্পর্কে সচেতন হউন।

৬. আপনার স্কিনের PH লেভেল ব্যালেন্স করুন-

আপনার ত্বকের PH লেভেল আপনার ত্বকের অক্সিডেশন প্রসেস কে নিয়ন্ত্রন করে যা দিনের বেলা আপনার ফাউন্ডেশন কে কালো করে দিতে পারে। তাই ডিল্যুডেট ACV কে মুখে টোনার হিসেবে ব্যবহার করুন এটা আপনার ত্বকের শুস্কতা এবং তৈলাক্ততা ব্যালেন্স করতে সহায়তা করবে।

৭. সঠিক ময়েশ্চারাইজার সমৃদ্ধ ফাউন্ডেশন বেছে নিন-

আপনার ত্বকে ধরন এবং কোন আবহাওয়ায় ব্যবহার করবেন সেটা মনে রেখে ফাউন্ডেশন নির্বাচন করুন। ভুল ফাউন্ডেশন অক্সিডাইজেশন প্রসেস কে ব্যাহত করবে এবং আপনার ফাউন্ডেশন কে কালো করে দিতে পারে।

৮. ভালো মেকআপ সেটিং স্প্রে ব্যবহার করুন-

ভালো মেকআপ সেটিং স্প্রে আপনার ত্বকে অন্যান্য মেকআপের পাশাপাশি ফাউন্ডেশন কে যথাস্থানে রাখতে সহায়তা করবে, আপনার মুখ কালো হওয়ার সুযোগ কমে যাবে।

৯. অয়েল ফ্রি ফাউন্ডেশন-

যদি লাগানোর পর পর আপনার ফাউন্ডেশন কালো হয়ে যাওয়ার প্রবণতা থাকে তাহলে আপনার জন্য অয়েল ফ্রি ফাউন্ডেশন সঠিক নির্বাচন হতে পারে।

১০. ব্লটিং টিস্যু ব্যবহার করুন-

ত্বকের বাড়তি তেল মুছে ফেলতে বেশী বেশী পাউডার ব্যবহারের বদলে ব্লটিং টিস্যু ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন লাগানোর আগে এবং পরে এই কাজটি করতে পারেন, এতে আপনার ফাউন্ডেশনের সঠিক কালার দীর্ঘ সময় লাস্টিং করবে।

 

ছবি- সংগৃহীত