যে ৭টি উপসর্গ মেয়েদের অবহেলা করা উচিত নয়

যে ৭টি উপসর্গ মেয়েদের অবহেলা করা উচিত নয়

কিছু কিছু উপসর্গ আপনার কোন অসুখের প্রাথমিক লক্ষন হতে পারে, তাই এ ধরনের উপসর্গগুলো এড়িয়ে চলা উচিত নয়।আজকে এমন কিছু কমন উপসর্গের কথা জানাবে যেগুলো সব মেয়েরা প্রায়ই অথবা একবার হলেও পেয়েছেন।কিন্তু এই উপসর্গগুলো যদি নিয়মিত আপনি দেখতে পান, তাহলে সেগুলো অবহেলা করা উচিত নয়।

১. প্রচন্ড মাথা ঘুড়ানো-

অনেক কাজের চাপে মাঝে মাঝে আপনার ক্লান্ত লাগতেই পারে। কিন্তু আপনার যদি অনেক বেশী মাথা ঘোড়ানো এবং ক্লান্তির সমস্যা নিয়মিত হয় তাহলে আপনার ডাক্তার দেখানো উচিত। বেশ কিছু অসুখ যেমন- থাইরয়েড, ডায়াবেটিস অথবা ডিপ্রেশনের প্রাথমিক উপসর্গ হতে পারে ক্রনিক মাথা ঘোরা।

২. পেটে ব্যথা-

পেট ব্যথা হতেই পারে। উপরের পেটে ব্যথা, তলপেটে ব্যথা, কোন একপাশে ব্যথা ইত্যাদি ধরনের উপসর্গ গুলো দীর্ঘ সময় ধরে হলে, সেটা স্টমাক আলসার,অ্যাপেনডিসাইটিস অথবা গলব্লাডার সমস্যার কারনে হতে পারে।তাই দীর্ঘ সময় পেটব্যথায় ভুগলে চিকিৎকের শরনাপন্ন হোন।

৩. বুকে ব্যথা-

মাঝে মাঝে গ্যাস্ট্রিকের ব্যথা ভেবে আমরা বুকের ব্যথা কে এড়িয়ে যাই, কিন্তু সেটা ভিন্ন কোন কারনেও হতে পারে, বুকে ব্যথা হলে কোন ব্যবস্থা না নিলে সেটা আপনার জন্যে বেশ বিপদজনক হতে পারে। করোনারি ডিজিজ, হার্ট অ্যাটাকের মতো ঝুকিঁপূর্ন কোন বিষয় হতে পারে। তাই বুকে ব্যথাকে অবহেলা করবেন না।

৪. পালপিটিশন-

আপনার টেনশনে বা নার্ভাসনেসের কারনে পালপিটিশন বেড়ে যেতে পারে, তবে প্রা্য়ই পালপিটিশণ হওয়াটা সতর্কবাণী হিসেবে ধরে নিতে পারেন। হতে পারে আপনার রক্তে ঠিকমতো অক্সিজেন নেই অথবা হাইপারথাইরয়েডিজম। তাই আপনার পালপিটিশন আপনার জন্যে বাড়তি কোন সতর্ক সংকেত হতে পারে, অবহেলা না করে ডাক্তারের কাছে যান।

৫. মাথাব্যথা-

মাথাব্যথা নানাবিধ কারনে হতে পারে, কারো কারো মাইগ্রেনের সমস্যার কারনেও তীব্র মাথাব্যথা হতে পারে। তবে মাথাব্যথা আরো কিছু রোগের উপসর্গ হতে পারে যেমন স্ট্রোক, ব্রেইন টিউমার, ইনফেকশন ইত্যাদি। তাই মাথাব্যথা নিয়মিত থাকলে এবং অসহ্য মনে হলে, চিকিৎসকের কাছে গিয়ে একবার চেকআপ করিয়ে নিন।

৬. বুকে চাকার মতো অনুভব করা-

সব নারীরই প্রতি মাসে তার বুক নিজে নিজে চেক করে দেখা উচিত অস্বাভাবিকতা আছে কিনা দেখার জন্যে। যদি কোন দলার মতো বা শক্ত কিছু মনে হয় তাহলে অতিদ্রুত চিকিৎকের কাছে যাওয়া উচিত। কারন ব্রেষ্ট লাম্প হতে পারে ব্রেস্ট ক্যানসারের উপসর্গ।

৭. নিঃশ্বাসে সমস্যা হওয়া-

কোন কোন সময় হঠাৎ করে আমরা নিঃশ্বাস নিতে কষ্ট অনুভব করি, সেটা আবার একটু পরে ঠিকও হয়ে যায়। তবে আপনি যদি প্রায়ই নিঃশ্বাস নিতে সমস্যা অনুভব করেন সেইসাথে ঝাপসা দেখেন সেটা সিরিয়াস হওয়ার বিষয়। এটা হার্ট অ্যাটাক বা কার্ডিওভাসক্যুলার সমস্যা হতে পারে।তাই কোন ভাবেই এড়িয়ে যাবেন না, বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

ছবিঃ সংগৃহীত