চল্লিশের কোঠায় নারীদের ত্বকের যত্ন

চল্লিশের কোঠায় নারীদের ত্বকের যত্ন

চল্লিশ বছরের দ্বারপ্রান্ডে সময়টা পরিবর্তনের।এই সময়ে শরীরের বায়োলজিক্যাল ঘড়িটা টিক টিক করে বলতে থাকে, তোমার শরীরে হরমোনাল পরিবর্তন হচ্ছে। সেজন্যেই এই সময়ে নিজের ত্বকের যত্ন নিতে হবে বেশী, কারন অল্প বয়সে তারুণ্যদীপ্ত ত্বকের খুব বেশী যত্নের প্রয়োজন পড়ে না, কিন্তু চল্লিশের সময়ে ত্বক নিজে নিজে রিপেয়ার কম হয়।

অনেকে মনে করেন, বয়স তো হলোই যত্নের আর কি প্রয়োজন। এটা ঠিক নয়, বয়স বাড়বেই, সব বয়সেরই সৌন্দর্য আছে, সব বয়সেই নিজের যত্ন নিতে হয়, বয়স বাড়লে যত্ন আরো বাড়াতে হয়। কারন আয়নায় যতবার নিজেকে দেখে আপনি আনন্দিত হবেন, বেচে থাকার আনন্দও আপনি তত বেশী উপভোগ করবেন।

 

বিউটি প্রোডাক্ট নির্বাচনে সচেতন হোন-

চল্লিশের সময় ত্বক বুড়িয়ে যাওয়ার সময় শুরু হয়। তাই খুব বেশী কেমিক্যাল সমৃদ্ধ পন্য এড়িয়ে যান এখন থেকে, কেমিক্যাল সমৃদ্ধ পন্য ত্বকের ক্ষতি করে খুব বেশী এবং ত্বককে শুস্ক করে তোলে আপনার ত্বকের জন্য মাইল্ড এবং জেন্টল প্রোডাক্ট ব্যবহার করুন।

 

ময়েশ্চারাইজার-

এই সময়ে ত্বকের সিবাম প্রোডাকসন কমতে শুরু করে, সীবাম ত্বকের সফটনেস এবং সতেজতা ধরে রাখে। তাই ত্বকে ময়েশ্চারাইজার যোগানোর জন্যে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

সিরাম ব্যবহার করুন-

কখনো কখনো শুধু ময়েশ্চারাইজার আপনার ত্বকের জন্যে যথেষ্ট নয়, আপনার ত্বকের বাড়তি কিছুর প্রয়োজন হয়, আপনার ত্বকের সেই বাড়তি প্রয়োজন মেটাবে সিরাম। প্রতিদিন দুইবার সিরাম ব্যবহার করুন, সকালে আপনার ময়েশ্চারাইজার ব্যবহারের আগে এবং রাতে আপনার ত্বকে প্রয়োজনীয় পুষ্টি যোগাতে।

 

আই ক্রিম-

চোখের নিচের ডার্ক সার্কেল এবং ফোলা ভাব নিয়ে টেনশন করছেন? আন্ডার আই এরিয়ার জন্যে আই ক্রিম ব্যবহার শুরু করুন। আই ক্রিম ঘসে লাগানোর বদলে, ফোটা ফোটা করে চোখের নিচে লাগিয়ে নিয়ে সার্কুলার মোশনে মিশিয়ে দিন।

 

ত্বককে সূর্যের আলো থেকে সুরক্ষা দিন-

রোদ থেকে ত্বককে রক্ষা করা সব বয়সেই প্রয়োজনীয়। আল্ট্রা ভায়োলেট রশ্মি ত্বককে বুড়িয়ে দেয়। SPF 30 সমৃদ্ধ সানস্ক্রিন মুখে এবং শরীরের অনাবৃত অংশে ব্যবহার করুন। রোদে যাওয়ার আগে যতটা সম্ভব শরীর ঢেকে নেয়ার চেষ্টা করুন, স্কার্ফ, সানগ্লাস ব্যবহার করুন।

 

ত্বকের মৃত কোষ ঝরিয়ে নিন-

স্ক্রাব করার মাধ্যমে আপনার ত্বকের ডেড সেল এবং বাড়তি আবরণটুকু সরিয়ে ফেলবে এবং ত্বকে সহজেই ময়েশ্চারাইজার এবং ক্রিম প্রবেশ করতে পারবে। সপ্তাহে ২-৩ বার স্ক্র্যাব করুন। তবে ত্বকে খুব বেশী প্রেশার দিবেন না, মৃদু ভাবে স্ক্র্যাবিং করুন।

 

রাতের যত্ন-

চল্লিশের কোঠায় বয়সে ত্বক পাতলা হতে শুরু করে। এই ত্বক নিজে নিজে রিপেয়ার হতে পারে কম। রাতের সময় ত্বকের রিপেয়ারিং হয় সবচেয়ে বেশী। তাই রাতে ঘুমুবার আগে ত্বকের যত্ন নিলে ত্বকের জন্যে সবচেয়ে কার্যকর হয়। তাই রাতের সময় ভালো ভাবে ত্বকের মেকআপ পরিস্কার করুন, নাইট ক্রিম ব্যবহার করুন।

 

সেই সাথে হাসি-খুশী থাকুন, স্বাস্থ্যসম্মত খাবার খান, প্রচুর পানি পান করুন, ব্যায়াম করুন।

 

 

ছবিঃ সংগৃহীত