খাবার ঘরের সাজ-সজ্জ্বা !

খাবার ঘরের সাজ-সজ্জ্বা !

সাধারণত খাবার ঘরটা আসবাবে ঠাসা না হলেই ভালো। চলাফেরার জন্য যথেষ্ট জায়গা ফাঁকা রাখতে হবে। আজকাল খাবার ঘর ও রান্নাঘরের মাঝে জানালা বা কাউন্টার রাখা হচ্ছে। এতে রান্নাঘর থেকে ওই কাউন্টার দিয়ে সহজেই খাবার পৌঁছে দেওয়া যায় খাবার ঘরে। আড়াই ইঞ্চি বাই আড়াই ইঞ্চি চওড়া কাঠের বা মার্বেল টপের জানালা রাখতে পারেন। আবার খাবার ঘরের পাশে দেয়ালবিহীন খোলামেলা রান্নাঘরের ধারণাটাও ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে আমাদের দেশে। এতে জায়গা অনেকটাই সাশ্রয় হয়।

 

 

আসবাব-

খাবার ঘরের আকার-আকৃতি মাথায় রেখে টেবিল বেছে নিন। টেবিলের ধরন অনুযায়ী রানার, ম্যাট, চামচ হোল্ডার, ন্যাপকিন বা টিস্যুহোল্ডার, লবণদানি, ফুলদানি রাখা যেতে পারে। ছোট বা মাঝারি আকারের খাবার ঘরে গোল বা ডিম্বাকৃতির টেবিল মানানসই। এতে জায়গা বাঁচবে। বর্গাকার ঘরে গোলটেবিল আর আয়তাকার ঘরে ডিম্বাকৃতির টেবিল রাখলে ভালো দেখাবে। আবার ঘর বড় হলে বর্গাকার ঘরে বর্গাকার টেবিল এবং আয়তাকার ঘরে আয়তাকার টেবিল মানাবে। বাসনকোসন রাখার জন্য দেয়ালে একটা কাঠ বা বোর্ডের কেবিনেট তৈরি করে নিন। এর মাঝের অংশে মাইক্রোওয়েভ ওভেন, টোস্টার, কফি মেকার, জুসার প্রভৃতি রাখার ব্যবস্থা করতে পারেন। ওপরে আর নিচের তাকে ক্রোকারিজ গুছিয়ে রাখা যাবে। অন্য একটা দেয়ালের কাছে ফ্রিজ থাকতে পারে। রাখতে পারেন ছোট ট্রলিও। এতে অতিথি আপ্যায়নের সময় খাবার সাজিয়ে নিয়ে ড্রয়িংরুম থেকে নিতে পারবেন সহজেই। ফ্রিজ সাজানোর জন্য দারুণ সব চুম্বকের শোপিস পাওয়া যায় বাজারে। সবজি, ফল, প্রজাপতি কিংবা ফড়িং আকৃতির শোপিসে ফ্রিজের বাইরের অংশে সাজিয়ে নিন।

 

 

দেয়ালের রং-

বাজেট নিয়ে টানাপড়েন না থাকলে দেয়ালে নতুন রং করে নিন। সব  দেয়াল রং করা সম্ভব না হলে অন্তত একটি দেয়ালে ভিন্ন রঙে রাঙিয়ে দিন। এতে খাবার ঘরের চেহারা বদলে যাবে, বিশেষ করে দেয়ালটি খাবার টেবিলের পাশে হলেই ভালো। অন্য দেয়াল সাদা বা অফহোয়াইট রং হলে একটি দেয়ালে হলুদ বা কমলা রঙের যেকোনো শেড দিতে পারেন কিংবা একই রঙের হালকা শেড তিন দেয়ালে আর বাকি একটি দেয়ালে গাঢ় রঙের শেড দিলে ফুটবে ভালো।

 

কম খরচে দেয়াল সাজাতে ব্যবহার করতে পারেন ওয়ালপেপার। স্যান্ডস্টোন, রাস্টিক টাইলস, টেরাকোটা বা প্রাকৃতিক দৃশ্যসহ সব ধরনের ওয়ালপেপার পাবেন বাজারে।

 

সজ্জা-

খাবার ঘরের দেয়াল সাজাতে বেছে নিন পছন্দের ফল-ফুলের মোটিফের পেইন্টিং বা প্রাকৃতিক দৃশ্য। কোথাও ভ্রমণে গিয়ে নিজ হাতে তোলা কোনো প্রাকৃতিক দৃশ্য বড় করে বাঁধিয়ে রাখতে পারেন। হতে পারে নদী, গ্রাম কিংবা বাগানের ল্যান্ডস্কেপ ছবি। রঙের ক্ষেত্রে নেই কোনো বাধা-নিষেধ। তবে খাবার ঘরের পেইন্টিং একটু কালারফুল ও উজ্জ্বল রঙের হলে ভালো। দেয়ালের রং, জানালার পর্দা আর টেবিল ম্যাটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছবি নির্বাচন করুন। ঘর বড় হলে বৈচিত্র্য আনতে এক কোণে রাখতে পারেন গাছ, পটারি কিংবা ল্যাম্পশেড। মাটির পটারিতে রাখতে পারেন ছোট-বড় বিভিন্ন আকৃতির ইনডোর প্লান্ট।

 

খাবার টেবিলে হরেক পদের রান্নার মধ্যে আলাদা করে শোপিস সাজানোর জায়গা থাকে না। লম্বাটে টেবিল হলে এক পাশে একটি মোমদানি এবং অন্য পাশে একটি ফুলদানিতে কয়েকটি তাজা ফুল রাখুন। গোলাকার টেবিলে যেকোনো একটি রাখাই ভালো। চাইলে সন্ধ্যার পর একটি কাচের জারে রঙিন জ্বলন্ত মরিচবাতি রাখতে পারেন টেবিলে। বেশ সুন্দর দেখাবে।

 

পর্দা-

খাবার ঘরের পর্দা বাছাইয়ের ক্ষেত্রে রং বেশ গুরুত্বপূর্ণ। জানালার পর্দার জন্য হালকা অথবা গাঢ় যেকোনো রং বেছে নিতে পারেন। একরঙা চাইলে দুই পাশে হালকা রঙের আর মাঝে গাঢ় রঙের পর্দা দিন। প্রিন্টের পর্দার ক্ষেত্রেও একই প্রিন্টের দুই রঙের পর্দা বেছে নিন। হালকা রঙের সঙ্গে মিলিয়ে টেবিলের রানার ও ম্যাট বেছে নিন। অনেকে আবার পরিবেশন পাত্রের সঙ্গে মিলিয়ে টেবিল ম্যাট ও রানার বাছাই করেন।

 

 

মনে রাখুন-

ছোট ঘরে আয়তকার টেবিল রাখবেন না। ঘর আরো ছোট দেখাবে। গাঢ় রঙের টেবিল ম্যাট ও রানার বাদ দিন। দেয়ালের রং ও জানালার পর্দাতেও গাঢ় রঙের বদলে হালকা ও উজ্জ্বল রঙের ব্যবহার করুন। ছোট ঘরে দেয়ালে রাস্টিক টাইলস বা মোজাইক করবেন না। এতে ঘর আরো ছোট দেখাবে। খাবার ঘরে জানালা থাকলে তার বিপরীত দেয়ালে ফ্রেমে বাধাই করা বড় আয়না বসিয়ে দিন। আলো বাড়বে আর ঘরে খোলামেলা ভাব আসবে। ছোট ঘরে আলাদা ক্রোকারিজ রাখবেন না। দেয়ালজোড়া কেবিনেট বানিয়ে নিন। এই ঘরের দেয়াল সাজে পারিবারিক ছবি প্রাকৃতিক দৃশ্য না রাখাই ভালো। খাবার টেবিল সব সময় পরিষ্কার রাখুন। খাবার শেষ হওয়ার পর টেবিলে খাবার রাখবেন না। 

 

 

 

 

 

 

 

সূত্রঃ দৈনিক কালের কন্ঠ