প্রেগন্যান্সির সময়ে যে বিউটি প্রোডাক্টগুলো এড়িয়ে চলবেন !

প্রেগন্যান্সির সময়ে যে বিউটি প্রোডাক্টগুলো এড়িয়ে চলবেন !

কসমেটিকসের সহজ প্রাপ্যতার এ সময়ে মানুষ এখন ন্যাচারাল জিনিসের উপর নির্ভরতা কমিয়েছে। ফলে কাজ সহজ হয়েছে অনেক। তবে প্রেগন্যান্সির সময়ে ক্যামিকেলের কারনে সব প্রোডাক্ট নিরাপদ নয় আপনার জন্যে। তাহলে ক্ষতির মুখে পরতে না চাইলে, কোন কোন প্রোডাক্টগুলো এ সময়ে এড়িয়ে চলবেন জেনে নিন-

 

১. স্কিন হোয়াইটেনিং প্রোডাক্ট-

মেলানিনের কারনে ত্বক কালো হয় এবং ফেয়ারনেস ক্রিমে থাকা উপাদানগুলো ত্বকের মেলানিন ধ্বংস করে দিয়ে ত্বককে ফর্সা করে। স্কিন হোয়াইটেনিং ক্রিম এবং লোশনে উৎপাদনের সময়ে এতে  হাইড্রোকুইনান নামক উপাদান দেয়া হয়, যা মা এবং গর্ভের সন্তানের জন্য বিপদজনক।

 

২. লাক্সারী বাথ প্রোডাক্ট-

অনেকেই গোসলের জন্য সাবানের পরিবর্তে দামী বাথ প্রোডাক্ট ব্যবহার করতে পছন্দ করেন। কিন্তু জার্মানির বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে, যারা গোসলের জন্য দামী প্রোডাক্ট ব্যবহার করেন, তার চাইতে কম দামী প্রোডাক্টের উপাদান ত্বকের জন্য কম ক্ষতিকর। লাক্সারী বাথ প্রোডাক্টে যে ধরনের রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় তা মা এবং গর্ভের শিশুর জন্য ক্ষতিকর।

 

৩. ব্রনের মেডিসিন-

অনেকেই ব্রনের সমস্যার কারনে, মেডিসিন ব্যবহার করেন। একটু ব্রন দেখা গেলেই তাতে মেডিসিন ব্যবহার করেন। কিন্তু ব্রনের মেডিসিনে ব্যবহৃত কেমিক্যাল গর্ভের ভ্রুনের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই গর্ভবতী থাকাকালীন এই মেডিসিন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

 

৪. হেয়ার রিমুভাল প্রোডাক্ট-

হেয়ার রিমুভাল প্রোডাক্টে থাইওগ্লাইকোলিক এসিড কার্যকর উপাদান হিসেবে ব্যবহার করা হয়। যা আপনার গর্ভের শিশুর জন্য ক্ষতিকর হতে পারে।

 

৫. নেইল কেয়ার-

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, নেইল পেইন্ট এবং নেইল পলিশে ব্যবহৃত উপাদানগুলোর মধ্যে  কিছু উপাদান গর্ভের ভ্রুনের জন্য ক্ষতিকর। তাই  এ ধরনের পন্য গর্ভের সন্তান নিরাপদ রাখতে এড়িয়ে চলুন।

 

৬. দীর্ঘস্থায়ী সুগন্ধি-

সুগন্ধি দীর্ঘ সময়ে টিকে থাকাটা আপনার জন্যে সুখকর কিন্তু এর মধ্যে ব্যবহৃত কেমিক্যাল আপনাকে অসুখী করার জন্যে যথেষ্ট। আপনার গর্ভের সন্তানের নিরাপত্তায় তাই কড়া এবং দীর্ঘস্থায়ী সুগন্ধি কিছুটা দূরে সরিয়ে রাখুন।

 

 

গর্ভবতী হওয়া খুব সহজ কাজ নয়। সন্তান জন্মদান পর্যন্ত সময়ে তাকে গর্ভে নিরাপদ রাখার জন্যে এ ধরনের বিউটি প্রোডাক্ট সচেতনতার সাথেই দূরে সরিয়ে রাখুন। আপনার প্রেগন্যান্সি নিরাপদ হোক।