পুষ্টিগুনে ভরপুর কিউই ফলের ৭টি  উপকারিতা

পুষ্টিগুনে ভরপুর কিউই ফলের ৭টি উপকারিতা

কিউই কে চাইনিজ গুজবেরিও বলা হয়। চায়নাতেই বিশ্বের সবচেয়ে বেশী কিউই উৎপাদন হয়। কিউই গ্রীষ্মপ্রধান দেশে ভালো জন্মায়।  তবে শীতপ্রধান এলাকায়ও মাঝারি পরিমানে কিউই জন্মায়। কিউই পুষ্টিতে ভরপুর একটি ফল। এর আছে নানা স্বাস্থ্য উপকারিতা।

চলুন জেনেই কিউই এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

১. ত্বক ভালো রাখে-

কিউইতে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে।যা ত্বকে ব্রন, ফুসকুড়ি ইত্যাদি প্রতিরোধ করে। এটি ত্বকের জন্য কোলাজেন উৎপাদন করে যা ত্বককে শক্তিশালী করে এবং সংযোগকারী টিস্যু তৈরি করে।

২. চুল পড়া কমায়-

কিউই তে আছে ভিটামিন সি এবং ভিটামিন ই। এছাড়া এতে আছে ম্যাগনেসিয়াম, জিংক এবং ফসফরাস। এগুলো চুলে পুষ্টি যোগায়, চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুল পড়া কমায়।

৩. পরিপাকতন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে-

এতে আছে ফাইবার যা খাবার হজমে সাহায্য করে। কিউই হলো প্রিবায়োটিকের একটি সমৃদ্ধ উৎস যা পাচনতন্ত্রে প্রোবায়োটিক ও ইস্টের বিকাশ ঘটায়। যা কোষ্ঠকাঠিন্য দূর করে।

৪. দৃষ্টিশক্তি ভালো রাখে-

কিউই ফলে উচ্চ মাত্রায় ক্যারোটিনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্ট আছে। যা চোখের নানা রোগ প্রতিরোধ করে এবং দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-

কিউইতে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং পটাশিয়াম আছে যা হার্ট ভালো রাখে এবং রক্তনালী শিথিল করে রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে।

এছাড়া কিউইতে থাকা ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৬. অনিদ্রা দূর করে-

এশিয়া প্যাসিফিক জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক সমীক্ষায় জানা গেছে, কিউই ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অনিদ্রার মতো ঘুমের ব্যাধিগুলোর জন্য বেশী উপকারী।

৭. হাড় ও দাঁত ভালো রাখে-

কিউই ফলে আছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন  বি১২, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম, যা শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখে, দাতঁ ও হাড় কে ভালো রাখে।