ঠোঁটের যত্নে গোলাপ এবং দারুচিনির মাস্ক

ঠোঁটের যত্নে গোলাপ এবং দারুচিনির মাস্ক

শীতের সময় শুস্ক আবহাওয়ায়, শরীরের ত্বকের সাথে সাথে ঠোঁট ও শুস্ক হয়ে যায়। ঠোঁটে আর্দ্রতা যোগাতে এই সময় ভ্যাসলিন অথবা লিপ বাম ব্যবহার করার পাশাপাশি, সপ্তাহে ২/৩ বার লিপ মাস্ক ব্যবহার করতে পারেন। এই মাস্ক তৈরি করা খুব সহজ, নিয়মিত ব্যবহার করলে আপনার ঠোঁটের ডেড সেল সরিয়ে ঠোঁট আরও নরম হয়ে উঠবে।

চলুন এই মাস্ক তৈরির রেসিপিটি জেনে নেই-

কি কি উপাদান লাগবে এবং তাদের কার্যকারিতাঃ

গোলাপ পাপড়ি-

গোলাপের পাপড়ি ঠোঁটে গোলাপি আভা তৈরি করবে, আপনার ঠোঁট করে তুলবে মসৃন এবং নরম। চাইলে শুধু গোলাপের পাপড়ির পেস্ট তৈরি করেও আপনি নিয়মিত ঠোঁটে লাগাতে পারেন।

দারুচিনি গুড়া-

ঠোটঁ মসৃন করতে দারুচিনি গুড়া বেশ কার্যকর। তবে কোন কিছুর সাথে না মিশিয়ে শুধু দারুচিনি গুড়া আপনি শুস্ক ঠোঁটে লাগাবেন না, এটা ঠোঁটের ক্ষতি করতে পারে।

গুড়া দুধ-

দুধের মতো আর কিছু নেই যা আপনার ত্বক এবং ঠোটঁ কে ময়েশ্চারাইজ করতে পারে। গুড়া দুধে আছে উচ্চমাত্রায় ল্যাকটিক এসিড যা ঠোঁটের মরা কোষ তুলে ফেলে ঠোঁট কে নরম করে তুলবে।

মধু-

আপনার ঠোঁট যদি খুব বেশী শুস্ক হয় তাহলে এই মাস্ক এ মধু ব্যবহার করতে পারেন, আবার না করলেও সমস্যা নেই। যদি আপনার ঠোঁট খুব শুস্ক হয় এবং ফেটে যায় তাহলে মধু ব্যবহার করলে অতি দ্রুত ফাটা ঠোঁটে আর্দ্রতা যোগাবে।

প্রস্তুত প্রণালী-

স্টেপ ১- একমুঠো গোলাপ পাপড়ি পানি দিয়ে ধুয়ে নিন, তারপর ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন।

স্টেপ ২- গোলাপ পাপড়ি গুলো পাটায় মিহি করে বেটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন।

স্টেপ ৩- গোলাপ পাপড়ি পেষ্ট এর সাথে এক চা চামচ গুড়া দুধ মিশিয়ে নিন

স্টেপ ৪- এবার এর সাথে এক চিমটি দারুচিনি গুড়া নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

স্টেপ ৫- এবার ঠোঁট পরিস্কার করে নিন, কোন লিপস্টিক/লিপ বাম লাগানো থাকলে মুছে নিন, তৈরি করা এই পেস্টটি ঠোঁটে লাগিয়ে নিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন, তারপর ১-২মিনিট ম্যাসেজ করুন এবং পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। ঠোঁটের পানি মুছে নিয়ে, লিপ বাম অথবা ভ্যাসলিন লাগিয়ে নিন।

আপনি এই মাস্কটি প্রথমবার লাগানোর পরই, আপনার ঠোঁটের পরিবর্তন দেখতে পাবেন। নিয়মিত এই গোলাপের পাপড়ি এবং দারুচিনি গুড়ার মাস্কটি আপনার ঠোঁটে কাঙ্খিত গোলাপি আভা নিয়ে আসবে। তবে সপ্তাহে দুবারের বেশি এই মাস্ক ব্যবহার করার যাবে না।

সতকর্তা-

তবে এই মাস্ক লাগানোর পর যদি ঠোঁটে কোন জ্বলুনি অনুভব করেন তাহলে আর এই পেস্ট ব্যবহার করবেন না, কারন হয়তো দারুচিনি গুড়া আপনার ত্বকের জন্য খুব বেশী স্পর্শকাতর, সেক্ষেত্রে এই মাস্ক ব্যবহার করা উচিত হবে না।

 

ছবি- সংগৃহীত