৫টি সহজ পদক্ষেপে বাসায় করুন লাক্সারিয়ার হেয়ার স্পা

৫টি সহজ পদক্ষেপে বাসায় করুন লাক্সারিয়ার হেয়ার স্পা

ঝলমলে, স্বাস্থ্যবান, সুন্দর চূল পাওয়ার স্বপ্ন আমাদের সবার থাকে। হেয়ার স্পা আমাদের সে আকাঙ্খাকে সত্যি করতে পারে।কিন্তু বিউটি পার্লারে গিয়ে নিয়মিত হেয়ার স্পা করানোর মতো সময় যেমন আমাদের কম আছে, তেমনি এটি পার্লারে করা বেশ ব্যয়সাপেক্ষ। তাই বাসায় বসে যদি হেয়ার স্পা করে নিতে পারেন তাহলে আর সে স্বপ্ন পূরণের পথে কোন বাধা নেই।

তাহলে চলুন জেনে নেই কিভাবে ঘরে বসেই করবেন হেয়ার স্পা-

১. স্ক্যাল্প ম্যাসেজ করুন-

আপনার চুলের উপযোগী বিভিন্ন তেল বেছে নিতে পারেন, যেমন নারকেল তেল,ক্যাস্টর অয়েল,অ্যাভাকোডা অয়েল, আর্গান অয়েল,অলিভ অয়েল, আমন্ড অয়েল ইত্যাদি থেকে আপনার প্রয়োজনীয় ১টি অথবা একের অধিক তেল একসাথে নিয়ে নিন মাথা ম্যাসেজ করার জন্য প্রয়োজন মতো তেল নিয়ে হালকা গরম করে নিন।আঙ্গুলের সাহায্যে তেল স্ক্যাল্পে লাগিয়ে হালকা ভাবে ম্যাসেজ করুন।

২. চুলে গরম ভাপ দিন-

গরম পানিতে তোয়ালে ভিজিয়ে, সে তোয়ালে চিপে পানি ঝরিয়ে নিন। এই তোয়ালে দিয়ে আপনার মাথা ঢেকে নিন।এই তোয়ালে দিয়ে ১৫-২০ মিনিট ঢেকে রাখুন।যদি দেখেন তোয়ালে ঠান্ডা হয়ে গেছে, তাহলে আবার গরম পানিতে ভিজিয়ে, পানি ঝরিয়ে, আরেকবার মাথায় পেচিয়ে রাখুন। এই গরম তোয়ালের ভাপ তেল আপনার চুলের গোড়ার মাধ্যমে প্রয়োজনীয় পুষ্টি যোগাবে।

৩. চুল ধুয়ে নিন-

মাইল্ড ক্লিনসার অথবা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন, ঠান্ডা অথবা কুসুম গরম পানিতে চুল ভালোমতো ধুয়ে নিন।

৪. কন্ডিশনার লাগান-

চুলে তেল লাগানোর পর, গরম ভাপ দিয়েছেন, শ্যাম্পু করেছেন এবার কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

যদি কেমিক্যাল কন্ডিশনার লাগাতে না চান তাহলে ঘরেই আপনার কন্ডিশনার তৈরি করতে পারেন, কিভাবে ?

চা পাতা- চা পাতা পানি দিয়ে সিদ্ধ করে নিন এর সাথে লেবুর রস যোগ করুন। এই তরলটি আপনি কন্ডিশনার হিসেবে লাগাতে পারেন।

আপেল সিডার ভিনেগার- ১মগ পানিতে ৩-৪টেবিল চামচ আপেল সিডার ভিনেগার নিন। এই তরলটি কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন।

মিন্ট কন্ডিশনার- তাজা কয়েকটি পুদিনা পাতা পানিতে সিদ্ধ করে নিন, এই পানি এখন কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন।

৫. হেয়ার মাস্ক লাগান-

এবার আপনার চুলে হেয়ার মাস্ক লাগান। বাজারে পাওয়া যায় এমন হেয়ার মাস্ক প্যাকেটে গায়ে লেখা নির্দেশাবলী অনুযায়ী লাগিয়ে নিন। আর যদি ঘরে তৈরি করে নিতে চান তাহলে সেটাও করে নিতে পারেন, ঘরে তৈরি করার জন্য কিছু হেয়ার মাস্ক এর রেসিপি দেখে নিনঃ

শুস্ক চুলের জন্য- একটি পাকা কলা, অলিভ অয়েল, মধু, দুধ নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন।চুলে এই মিক্সটি লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

ড্যামেজ চুলের জন্য- পাকা একটি অ্যাভাকাডোর পেষ্ট তৈরি করে নিন, এর সাথে ২ টেবিল চামচ টকদেই যোগ করুন এবং ভালোমতো মিক্স করে নিন। মাথায় লাগিয়ে ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন।

চুল পড়ার সমস্যা থাকলে- একটি পাকা কলা পেষ্ট করে নিন, এর সাথে ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ মিল্ক পাউডার এবং ১-২ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল যোগ করুন। চুলে লাগিয়ে, শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে নিন। ১৫-২০ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন।

তৈলাক্ত চুলের জন্য- ফ্রেশ এলোভেরা জেল এর সাথে কয়েক ফোঁটা লেবুর রস নিয়ে ১৫ মিনিট চুলে লাগিয়ে রাখুন, তারপর পানি দিয়ে চুল ধুয়ে নিন।

এই ৫টি পদক্ষেপে আপনি স্বাস্থ্যবান, ঝলমলে চুল পাবেন।

 

ছবি-সংগৃহীত