কফির দিয়ে সৌন্দর্য চর্চা

কফির দিয়ে সৌন্দর্য চর্চা

অনেকেই দিন শুরু করেন সকালে এক কাপ কফি খেয়ে। কিন্তু আপনি কি জানেন কফি দিয়ে রূপ চর্চা করা যায় ? ত্বকের সৌন্দর্য বাড়ানোর জন্যে খুব কম খরচের একটি উপাদান হতে পারে কফি। এটা ত্বক থেকে বেশ কার্যকর ভাবে ডেড সেল দূর করে। ফেসপ্যাকে যদি কফি ব্যবহার করেন, সেটা ত্বকে বাড়তি ঔজ্জ্বল্য নিয়ে আসবে। নিস্প্রান, ড্যামেজ এবং শুস্ক চুলের প্রাণ ফেরানোর জন্য কফি ব্যবহার করতে পারেন।কফি দিয়ে তৈরি ফুট স্ক্র্যাব পায়ের ত্বক ঠিক করে। এমন অনেক সুবিধা রয়েছে রূপচর্চায় কফির ব্যবহারে। তার মধ্যে থেকে আজ ৯টি ব্যবহার জানাচ্ছি আপনাদের

 

 

১. তৈলাক্ত ত্বকের জন্যে-

কফি দিয়ে প্যাক তৈরি করে মুখে লাগালে ত্বকের রোমকূপ টাইট হয়। এতে ত্বকের বাড়তি তেল নিঃসরন কমে।এটি ত্বকে ময়েশ্চারাইজার যোগায় এবং ত্বক সুন্দর করে। কফির গুড়া এবং কোকো পাউডার, দুধ এবং মধুর সাথে মিশিয়ে নিন।ম্যাসেজের মাধ্যমে এই পেষ্টটি মুখে লাগান।১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

 

২. সফট ত্বকের জন্যে-

কফির তৈরি ফেসপ্যাক ত্বক সফট করতে সাহায্য করে। কফির গুড়া নিন এর সাথে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এই মিশ্রনটি ত্বকে লাগান।শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ডলে ডলে মুখ থেকে এটি তুলুন, সবশেষে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

৩. ত্বককে সতেজ করতে-

কফি দিয়ে তৈরি আইস কিউব ত্বকে ব্লাড সার্কুলেশন বাড়ায়।কফি গুড়ো করে পানিতে মিশিয়ে আইস ট্রেতে রেখে ফ্রিজে রেখে দিন।ত্বকে এবং চোখের নিচে এই বরফ ঘরে লাগান। এটা সকালে করবেন। এই আইস কিউব আপনার ত্বক সতেজ করবে।

 

৪. ত্বকের ডেড সেল সরাতে-

কফি ত্বকের ডেড সেল ঝরাতে সাহায্য করে।কফির সাথে টকদই মিশিয়ে ত্বকে লাগান।ম্যাসেজিং মুভমেন্টে কিছুক্ষন ম্যাসেজ করুন। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকরী।এটা রোমকূপ থেকে ময়লা পরিস্কার করবে এবং ত্বকের ডেড সেল ঝরাতে সাহায্য করবে।

 

৫. চোখের নিচের ফোলাভাব দূর করতে-

স্ট্রেস এবং ঘুম কম হলে চোখের নিচে ফুলে যায়। যখন তৈরি করেন তখন কিছুটা কফি আলাদা করে রেখে ঠান্ডা করে নিন তারপর চোখের নিচে লাগান। ২০মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।কফি চোখের নিচের ফোলা ভাব কমায়।

 

৬. ডার্ক সার্কেল কমায়-

চোখের নিচের ডার্ক সার্কেল কমাতে কফি বেশ কাজে দেয়। তবে কফি চোখের নিচে সরাসরি লাগাবেন না। সবসময় আই ক্রিমের সাথে কফির গুড়া মিশিয়ে চোখের নিচে লাগানোর চেষ্টা করবেন।

 

৭. সিল্যুইট এর জন্যে-

সিল্যুইট (এক ধরনের ত্বক ফুলে উঠা, যা হিপ, উরু ইত্যাদি স্থানগুলোতে দেখা যায়)সারাতে কফির তৈরি স্ক্র্যাব ব্যবহার করতে পারেন। কফির গুড়ার সাথে অলিভ অয়েল মিশিয়ে এর সাথে পানি যোগ করে পেস্টের মতো তৈরি করে নিন। শরীরের যে স্থানে সিল্যুইট আছে সেই অংশে এই মিক্সটি লাগিয়ে ম্যাসেজ করুন। কিছুক্ষন রেখে পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া আরেকটি প্যাক ব্যবহার করতে পারেন- কফি গুড়ার সাথে চিনি এবং কয়েক ফোঁটা নারিকেল তেল মিশিয়ে নিন। এবার শরীরের যে অংশে লাগাবেন সেখানে একটু পানি দিয়ে ভিজিয়ে নিন, তারপর ওই স্থানে প্যাকটি লাগিয়ে ম্যাসেজ করুন।কিছুক্ষন পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

৮. চুল বৃদ্ধিতে-

চুলের জন্যেও আপনি কফি ব্যবহার করতে পারেন।কন্ডিশনারের সাথে কফি দানা মিশিয়ে মাথায় ঘষে নিন।তারপর চুল ধুয়ে ফেলুন। প্রতি সাতদিনে একবার এভাবে করুন। কফিতে থাকা ক্যাফেইন চুলের বৃদ্ধিতে এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

 

৯. চুলে রং করাতে-

আপনার চুল রং করতেও কফি ব্যবহার করতে পারেন।আপনি কফি গলিয়ে নিয়ে চুলে লাগান।তারপর তরল কফিতে কিছুক্ষন চুল ভিজিয়ে রেখে ক্যাপ দিয়ে চুল ঢেকে নিন। ৪৫ মিনিট পর চুল ধুয়ে ফেলুন।আপনার চুল ঘন কালো এবং ঝলমলে হবে।

 

 

 

 

 

ছবিঃ সংগৃহীত