চোখের যত্নে ঘরেই তৈরি করুন আই ক্রীম

চোখের যত্নে ঘরেই তৈরি করুন আই ক্রীম

চোখের নিচের ফোলা ভাব, ত্বক কুচকে যাওয়া ইত্যাদি থাকলে চেহারা ক্লান্ত,নিস্প্রভ, অনাকর্ষনীয়, বয়স্ক মনে হয়। মেকআপ করা সময় কনসিলার দিয়ে এটা ঢেকে কাজ চালানো যায় কিন্তু দিনে দিনে চোখের নিচের ত্বক আরো ড্যামেজ হতে শুরু করে। তাই প্রাকৃতিক উপাদানে ঘরে বসেই তৈরি করে নিন আই ক্রিম। কয়েকটি ঘরোয়া রেসিপি জানাবো আজ। এই আইক্রিম ব্যবহার করলে, চোখের নিচের কালচে ভাব দূর হবে, ত্বক টানটান হবে এবং ত্বকে প্রান ফিরে আসবে।

 

১. তিন টেবিল চামচ নারিকেল তেল এবং সিকি চা চামচ ভিটামিন ই অয়েল  একটি গ্লাস বোলে নিন। ভালোভাবে মিশিয়ে নিন। তারপর ফ্রিজে রাখুন তৈরি আপনার আইক্রিম। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচে আই ক্রিম লাগিয়ে নিন। সকালে দেখবেন চোখ কত সতেজ লাগছে। নারিকেল তেল ত্বকে ময়েশ্চারাইজার যোগাবে এবং ভিটামিন ই অয়েলে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের রিপেয়ার করবে।

 

২. দুই টেবিল চামচ নারিকেল তেল, ১ চা চামচ ভিটামিন ই অয়েল এবং ১ টেবিল চামচ প্রিমরোজ অয়েল একটি গ্লাস বোলে নিন। অন্য একটি পাত্রে অল্প পানি নিয়ে চুলায় গরম হতে দিন। এবার গ্লাস বোলটি গরম পানির উপর ধরে তেলের মিশ্রনটি গরম হতে দিন। তারপর নামিয়ে এরমধ্যে ৩-৫ ফোটা ল্যাভেন্ডার বা আপনার পছন্দের কোন এসেনশিয়াল অয়েল দিন। একটি ছোট কনটেইনারে রাখুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচে লাগিয়ে নিন। প্রিমরোজ অয়েলে থাকা অ্যান্টি অ্যাজিং উপাদান স্কিনে টোনিং করে এবং ত্বকে সেলুলার লেভেল রিপেয়ার করে।

 

৩. তিন চা চামচ জোজোবা অয়েল, ৩ চা চামচ এপ্রিকট-কার্নেল অয়েল এবং ১ চা চামচ বীওয়াক্স একটি ছোট সসপ্যানে নিন। এবার মিশ্রনটি অল্প আচে ২বার ফুটতে দিন। তারপর নামিয়ে ঠান্ডা হতে দিন। অন্য একটি ছোট সসপ্যানে  ৫ চা চামচ গোলাপ জল এবং সিকি চা চামচ বোরাক্স মিশিয়ে চুলায় দিয়ে নাড়তে থাকুন এবং গলে গেলে চুলা থেকে নামিয়ে নিন। তারপর দুটি মিশ্রন ভালো করে মিশিয়ে নিন এবং রুম টেম্পারেচারে ঠান্ডা হতে দিন। এবার এতে দিন ৫ ফোটা ক্যারট সীড এসেনশিয়াল অয়েল। একটি গ্লাস জারে রেখে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচে লাগান।

 

৪. এক আউন্স জোজোবা অয়েল, ৫ ফোটা ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল এবং ৫ ফোটা রোজ এসেনশিয়াল অয়েল একসাথে মিশিয়ে, একটি গ্লাস বোতলে রাখুন।  রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখে নিচে লাগিয়ে নিন।

 

৫. দুই টেবিল চামচ পেট্রোলিয়াম জেলী, ২ টেবিল চামচ কোকোয়া বাটার এবং ২ টেবিল চামচ নারিকেল তেল একটি ছোট বোলে নিন। ১৫ সেকেন্ড মাইক্রোওয়েভে রাখুন। তারপর একটি গ্লাস জারে রেখে সংরক্ষন করুন এবং ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন।