চুল সিল্কি রাখবেন কিভাবে ?

চুল সিল্কি রাখবেন কিভাবে ?

খুব চমৎকার ভাবে সাজলেন, দারুন পোশাক পরলেন কিন্তু সিল্কি গর্জিয়াস চুল না হলে সাজটা অসম্পূর্ন থেকে গেল। সব মেয়েই চায় তার চুলগুলো সিল্কি আর ঝলমলে হোক। তবে সেটার জন্যে কিছুটা সচেতনতাও প্রয়োজন।

আপনার চুলের প্রাকৃতিক শাইনিংটাকে অটুট রাখুন।

 

চুলের স্টাইলিংয়ে হিট পরিহার করুন-

যতটা সম্ভব চুলে ব্লোড্রাইং এড়িয়ে চলুন।যদি আপনার কোন স্পেশাল প্রোগ্রাম বা পার্টিতে যাওয়ার তাড়া থাকে তাহলে ব্লোড্রাই করুন, অন্যান্য সময়ে স্বাভাবিক বাতাসে চুল শুকিয়ে নিন। িপ্রয়োজনে ফ্যানের কাছে বসে চুল শুকান।

যদি ফ্লাট আয়রন ব্যবহারের অভ্যাস থাকে, সেটা অতিরিক্ত করবেন না।

 

খুব বেশী কালার ব্যবহার করবেন না-

চুলের ন্যাচারাল কালারে চুল যতটা সিল্কি থাকে, কালার করা চুলে অল্প সময় সিল্কি থাকলেও দীর্ঘ সময়ে সেটা রূক্ষ করে দেয়। আর যদি সাদা চুল কে কালার করতে চান, মেহেদি ব্যবহার করতে পারেন, এতে আপনার চুল কালারও হবে আবার চুলে পুষ্টিও যোগাবে। আর যদি কালার করতেই হয় তাহলে অ্যামোনিয়া ফ্রি হেয়ার কালার ব্যবহার করুন। সেক্ষেত্রে কালার হাইলাইটার কেয়ার শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন।

 

ডীপ কন্ডিশনিং-

চুলে ডীপ কন্ডিশনিং ট্রিটমেন্ট করাতে পারেন পারলারে যেয়ে, অথবা বাসায় হট অয়েল ম্যাসেজ করে পরে ডীপ কন্ডিশনিং নিজেও করে নিতে পারেন।

 

কেমিক্যাল প্রসেস থেকে দূরে থাকুন-

ষ্ট্রেইট চুল যাদের, তারা পার্ম বা কার্লি করাতে যেমন কেমিক্যাল প্রসেস এর মধ্যে দিয়ে যান, আবার যাদের চুল কোকড়া তারাও স্ট্রেইট করাতে কেমিক্যাল প্রসেস এর মধ্যে যান, কিন্তু সেটা সাময়িক সময়ের জন্যে আপনাকে সৌন্দর্য দিলেও, দীর্ঘ সময়ের জন্যে আপনার চুলকে রূক্ষ আর নষ্ট করে দিচ্ছে। তাই চেষ্টা করুন প্রাকৃতিকভাবে যে চুল আপনি পেয়েছেন সেটাকেই যত্নের মাধ্যমে ঝলমলে করার। আর যদি শখের বশে করতেই চান তাহলে টাকা কিছু বেশী খরচ হলেও ভালো মানের পন্য ব্যবহার করুন, আর চুলের রূক্ষতাকে কমিয়ে রাখতে চুলে কন্ডিশনার এবং হেয়ার সিরাম ব্যবহার করুন।

 

সান ড্যামেজ থেকে চুল রক্ষা করুন-

রোদ চুলে ড্রাই করে এবং ড্যামেজ করে দেয়। তাই রোদে যাওয়ার সময়ে চুল স্কার্ফ দিয়ে ঢেকে নিন অথবা ছাতা ব্যবহার করতে পারেন।

 

কিভাবে বাসায় বসে চুল সিল্কি করবেনঃ

 

  • আমন্ড অয়েল রাতে মাথায় নিয়মিত ম্যাসেজ করুন, আমন্ড চুলকে সিল্কি করে এছাড়া নিয়মিত ম্যাসেজে এতে আপনার মাথায় ব্লাড সার্কুলেশন বাড়বে।

 

  • জবা পাতা বেটে পেষ্ট তৈরি করুন, সমস্ত চুলে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন তারপর ধুয়ে ফেলুন।

 

  • শিকাকাই পাউডার, আমলা পাউডার, হেনা পাউডার এবং টকদই একসাথে মিশিয়ে চুলে লাগিয়ে ২ ঘন্টা রেখে পরে ধুয়ে ফেলুন।ভালো রেজাল্টের জন্যে প্রতি সপ্তাহে এই প্যাকটি লাগান।

 

  • ডিমের সাথে ৪ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন হেয়ার অয়েল মিশিয়ে চুলে লাগান, ২০ মিনিট পর দুয়ে ফেলুন।

 

  • জবা ফুলের পাপড়ি পেষ্ট তৈরি করে নিন, এই পেষ্টটি চুলে লাগিয়ে আধ ঘন্টা পর ধুয়ে ফেলুন।

 

  • আমলা পাউডার, শিকাকাই পাউডার,রিঠা পাউডার, হেনা পাউডার, ব্রম্মরাজ পাউডার সমপরিমানে একসাথে কুসুম গরম পানি দিয়ে মিশিয়ে নিন, তারপর চুলে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন না।

 

  • শ্যাম্পু করার সময় কিছুটা অ্যালোভেরাও লাগিয়ে নিন।চুল কে সফট এবং ঝলমলে করবে।

 

  • অ্যাপল সিডার ভিনেগার আর পানি সমপরিমান মিশিয়ে নিন, শ্যাম্পু করার পর চুল পুরো ধুয়ে নিয়ে সর্বশেষে অ্যাপল সিডার ভিনেগার মিশ্রিত পানি দিয়ে চুল ধুয়ে নিন। সিল্কি আর ঝলমলে চুল পাবেন।

 

 

 

ছবিঃ সংগৃহীত