পোশাকের সঙ্গে উপযুক্ত এক্সেসরিজ

পোশাকের সঙ্গে উপযুক্ত এক্সেসরিজ

স্মার্টনেসের প্রকাশ ঘটে পোশাক-আশাক আর আচরণে। সবাই চায় তাকে স্মার্ট দেখাক। কিন্তু অনেক সময় জমকালো পোশাকেও অনেককে বেঢপ দেখায়। এর পেছনে মূল কারণ হলো পোশাকের সঙ্গে উপযুক্ত এক্সেসরিজ বা আনুষঙ্গিকের ব্যবহার। মানানসই এক্সেসরিজ ফ্যাশনে এনে দেয় ভিন্নতা। কয়েক বছর আগের ফ্যাশনে রোদ চশমা, ব্রেসলেট, রিং এবং নেকপিসকেই কেবল বোঝানো হতো স্মার্ট এক্সেসরিজ। এখন দিন বদলেছে। আজকালকার তরুণীরা বেশ সচেতন। এখনকার ফ্যাশনে নতুন  ট্রেন্ডি সাজ পেতে ফ্যাশনে যোগ হয়েছে জুয়েলারি এবং বাহারি রঙের ব্যাগ।

 

আলমারি ভর্তি প্রচুর জামা-কাপড়। অন্যদিকে  আছে দুল, আংটি, ব্রেসলেট, নেকপিস, ব্যাগ, জুতো এমনকি স্কার্ফও। আর তাতেই ফ্যাশনের ষোলআনা পূর্ণ হবে তাহলে ধারণাটি ভুল। আসলে ফ্যাশনে নির্দিষ্ট কোনো গন্ডি নেই। নেই কোনো বাধাবিপত্তি। তবে মানানসই ফ্যাশন না হলে পুরো আয়োজনটাই বেঢপ লাগে। কেননা, উপযুক্ত পোশাকের সঙ্গে উপযুক্ত এক্সেসরিজ না হলে ফ্যাশনের আয়োজনটাই বৃথা। তাই পোশাকের পাশাপাশি এক্সেসরিজেও স্মার্ট দেখাক এমনটি চান সবাই। আর এখনকার ফ্যাশনে ট্রেন্ডে সাজ পেতে ফ্যাশন সচেতন তরুণীরা বেছে নিচ্ছেন রং বাহারি জুয়েলারি এবং বাহারি রঙের ব্যাগ।

 

 

হাল ফ্যাশনে জুয়েলারি-

মেয়েদের ফ্যাশনের ষোলকলা পূর্ণ করতে পোশাকের সঙ্গে চাই মানানসই গহনা। এবং তা হওয়া চাই ম্যাচিং করা যুৎসই। আজকাল সোনার চেয়ে রুপার গহনা চলছে বেশ। আবার উঠতি বয়ষী তরুণীরা ইমিটিশনের গহনায় বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। এখন ভারি গহনার চেয়ে হালকা গহনায় বেশি জনপ্রিয়। পোশাক ও চেহারার সঙ্গে মিলিয়ে অনায়াসে পরতে পারেন রুচিসম্মত গহনা। হাল ফ্যাশনে আরও যুক্ত হয়েছে মেটাল ও বিডসের গহনা। কাঠ, বাঁশ, পুঁতি, সুতা, টারশেল দিয়েও তৈরি হচ্ছে ফ্যাশনেবল গহনা। এসব গহনা যে কোনো পোশাকের সঙ্গে বেশ মানিয়ে যায়। যেমন টপসের সঙ্গে মেটালের মালার সঙ্গে বড় লকেট পরতে পারেন। সালোয়ার কামিজের সঙ্গে কাঠ, বাঁশ বা মাটির যে কোনো গহনা বেশ মানিয়ে যাবে। আর শাড়ির সঙ্গে পরতে পারেন হালকা বা ভারি মেটালের গহনা।

 

 

হাত ঘড়িতে স্মার্ট লুক-

ঘড়ির সঙ্গে ফ্যাশনের সম্পর্ক নিবিড়। আর ফ্যাশন এবং প্রয়োজন; দুই মিলিয়ে মানানসই হাতঘড়ির দিকেই আগ্রহ আজকালের তরুণীদের। বছর দুয়েক আগে মেয়েদের ঘড়ির বেল্ট বেশ চিকন ছিল। এখন যুগের সঙ্গে মিলিয়ে মেয়েদের ঘড়িতে এসেছে পরিবর্তন। মেয়েরাও এখন মোটা ও চওড়া বেল্টের ঘড়ি পরছে। আর হাল ফ্যাশনে রাউন্ডের চেয়ে বেশি স্কয়ার ডায়াল এবং কালারের ক্ষেত্রে গোল্ডেনের চেয়ে ব্ল্যাক, সিলভার এবং সিলভার ও গোল্ডেন মিক্সড বেশি চলছে। এ ছাড়া বেল্টের চেয়ে মেটালের, চওড়া চেইনের, কিছু চিকন চেইন এবং দামি পাথর খচিত ঘড়ি তরুণীদের কাছে বেশ জনপ্রিয়।

 

কোমরে ফ্যাশনেবল বেল্ট-

বেল্ট একসময় ব্যবহৃত হতো শুধু প্রয়োজনের খাতিরে। বর্তমানে বেল্ট ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ। জামায় যুক্ত করা তো বটেই, অনেকেই গয়না হিসেবে বেছে নিচ্ছেন বেল্ট। হাল ফ্যাশনে চামড়ার বেল্ট থেকে শুরু করে, পাটের, কাপড়ের এমনকি ধাতব বেল্টে ‘রত্ন’ বসানো বেল্টের ফ্যাশনও দেখা যাচ্ছে অহরহ। নতুনত্ব হিসেবে যোগ হয়েছে পুঁতি, দড়ি বা কাপড়ের তৈরি বেল্ট। তবে চোখ জুড়িয়ে যায় পাথর বসানো চেইন, চামড়া, প্লাস্টিকের তৈরি বেল্টগুলো দেখলে।

 

 

স্মার্টনেসে চাই সানগ্লাস-

ফ্যাশন এক্সেসরিজ হিসেবে সানগ্লাস লা জবাব। তাই আজকালের তরুণীদের ফ্যাশনিয়েস্তার ক্ষেত্রে সবার আগেই এই এক্সেসরিজটি প্রাধান্য পায়। আর এই ফ্যাশনেবল এক্সেসরিজটি শুধু সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি থেকেই চোখকে বাঁচায় না, চোখে ধুলোবালি ঢোকা বা ড্রাই আই-এর সমস্যা থেকেও রক্ষা করে এই সানগ্লাস। তবে সানগ্লাস কেনার আগে বুঝেশুনে কেনা উচিত। এমন সানগ্লাস কিনুন যা ৯৯% থেকে ১০০% সূর্যের ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে আপনার চোখকে রক্ষা করতে পারে। মনে রাখবেন, ইউভিএ ৪০০-এর লেভেলযুক্ত সানগ্লাস চোখকে সুরক্ষিত রাখে।

 

ফ্যাশন হবে বাহারি ব্যাগে-

বর্তমান সময়ে ফ্যাশনের অন্যতম সঙ্গী হচ্ছে ব্যাগ। পোশাকের সঙ্গে মানানসই ও ম্যাচিং ব্যাগ না হলে গেট আপের মধ্যে যেন অপূর্ণতা রয়ে যায়। কয়েক বছর আগেও ব্যাগ কেবলই নিত্য প্রয়োজনীয় জিনিস রাখার দ্রব্য হিসেবেই ব্যবহার দিন দিন সে ধারা বদলে গিয়ে ফ্যাশনে পরিণত হয়েছে এই ব্যাগ। বাজারে এখন একটু ঘুরলেই চোখে পড়বে বাহারি নকশার সব ব্যাগ। আছে বিভিন্ন ডিজাইন, কালার ও সাইজের ব্যাগ ও রকমফের স্টাইলিশ ব্যাগ। এর মধ্যে রয়েছে লেদার, রেক্সিন, কাপড় ও প্লাস্টিকের ব্যাগ। লেদার এবং কাপড়ের মিশেলে তৈরি হ্যান্ডলুমের ব্যাগের দাহিদাও আকাশচুম্বী। আরও আছে পার্টি কিংবা ক্যাজুয়াল ব্যবহার্যের সব ধরনের পার্স। আর ফ্যাশনে সব সময় এগিয়ে ক্লাচ ব্যাগ। আছে চারকোনা, ডিম্বাকৃতি, গোলাকৃতি, কাঠের হাতলসহ নানা আকারের ক্লাচ ব্যাগ। ট্রেন্ডে এখন যুক্ত হয়েছে বিয়ে বা ঐতিহাসিক অনুষ্ঠানের জন্য বটুয়া ঘরানার ব্যাগ।

 

কোথায় পাবেন -

একটু হাই রেঞ্জের ফ্যাশনেবল এক্সেসরিজ কিনতে চাইলে বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, গুলশান পিংক সিটি, পুলিশ প্লাজা, মাসকট প্লাজার ব্র্যান্ডের শো-রুমগুলোয় যেতে পারেন। আর একটু কম দামে পছন্দের এক্সেসরিজ কিনতে চাইলে যেতে পারেন, গাউছিয়া, নিউমার্কেট এবং মৌচাক মার্কেটের দোকানে। এ ছাড়া অনলাইনেও একটু খুঁজে নিতে পারেন পছন্দের এক্সেসরিজ।

 

 

 

 

 

সূত্রঃ দৈনিক বিডি প্রতিদিন