সানস্ক্রীন কেনার সময় যা মনে রাখবেন

সানস্ক্রীন কেনার সময় যা মনে রাখবেন

বাজারে বিভিন্ন ব্রান্ডের সানস্ক্রীন পাওয়া যায়, আপনি কিভাবে বুঝবেন কোনটি আপনার কেনা উচিত? তাই সানস্ক্রীন বা সানব্লক কেনায় সময় কিছু বিষয় দেখে কেনার চেষ্টা করুন, তাহলে আপনার প্রয়োজনীয় সঠিক পণ্যটি আপনি বেছে নিতে পারবেন।

আপনার সানস্ক্রীন/ সানব্লক কেনার সময় যা মনে রাখবেনঃ

১. ওয়াটারপ্রুপ সানব্লক-

আপনার যদি অনেক ঘেমে যাওয়ার প্রবণতা থাকে অথবা বেড়াতে গিয়ে অনেকক্ষন পানিতে থাকার ইচ্ছে থাকে তবে ওয়াটারপ্রুফ সানব্লক বেছে নিন। বাজারে ওয়াটারপ্রুফ এবং ওয়াটাররেজিসটেন্ট সানস্ক্রীন পাওয়া যায়। ওয়াটারপ্রুফ সানব্লক আপনাকে যেমন রোদের হাত থেকে বাঁচাবে তেমনি আপনার সানস্ক্রীন ৮০ মিনিট পর্যন্ত পানিতে ধুয়ে যাবে না। ওয়াটাররেজিসটেন্ট সানব্লক আপনাকে শুধুমাত্র ৪০ মিনিট পানিতে ধুয়ে যাওয়া পর্যন্ত রক্ষা করবে।

২. UVA/UVB প্রতিরোধী-

UVA রশ্মি বলিরেখা বাড়ায় এবং UVB রশ্মি ত্বক পুড়িয়ে কালো করে। আর এ দুটো রশ্মিই ক্যানসারের জন্য দায়ী, বেশীরভাগ সানস্ক্রীন শুধু UVB রশ্মি প্রতিরোধক থাকে। তাই আপনার সানস্ক্রীন UVA/UVB প্রতিরোধী কিনা দেখে কিনুন।

৩. SPF (Sun protection factor) দেখে নিন-

SPF নম্বর যত বেশী হবে তত বেশী সময় সানস্ক্রীন আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে। বাজারে SPF 2 থেকে SPF 60 পর্যন্ত সানস্ক্রীন পাওয়া যায়, চেষ্টা করবেন সর্বনিম্ন SPF 15 থেকে SPF 30 এর মধ্যে অথবা এর থেকে বেশী বেছে নিতে।

৪. zinc oxide অথবা titanium dioxide  উপাদান দেখে নিন-

এই উপাদানগুলো আপনার ত্বক কে আল্ট্রাভায়োলেট রশ্মি শুষে নিতে বাধা দেয়। অতএব সানব্লক কেনার সময় এই উপাদানগুলো আছে কিনা নিশ্চিত হয়ে নিন।

৫. ফল অথবা বাদামের নির্যাসযুক্ত সানব্লক এড়িয়ে চলুন-

ফল অথবা বাদামের নির্যাসযুক্ত সানব্লক সূর্যরশ্মি থেকে আপনার ত্বককে কমই বাঁচাতে পারে, এছাড়া এতে আপনার এলার্জীর সৃষ্টি করতে পারে।

৬. ওয়াটারবেসড সানস্ক্রীন- আপনার ত্বক যদি তৈলাক্ত হয় এবং ব্রনের সমস্যা থাকে তবে ওয়াটার বেসড সানস্ক্রীন বেছে নিন।

 

এছাড়াও সানস্ক্রীন/ সানব্লক কেনার সময় অবশ্যই উৎপাদনের এবং মেয়াদোত্তীর্নের তারিখ দেখে নিবেন।