বিরল নীল রংয়ের হীরা বিক্রি হলো ৪৪ মিলিয়ন ডলারে

বিরল নীল রংয়ের হীরা বিক্রি হলো ৪৪ মিলিয়ন ডলারে

হীরা তার রূপের জন্য অনন্য। কিন্তু জেনেভায় যে নীল হীরাটি সম্প্রতি নিলামে উঠেছে সেটি বোধহয় বিরলতম।

 

‘ব্লু রয়্যাল’ নামে পরিচিত বিরল এক হীরা ৪৪ মিলিয়ন ডলার মূল্যে নিলামে বিক্রি হয়েছে। গত ৭ নভেম্বর,২০২৩ এ। সুইজারল্যান্ডের জেনেভায় বিরল রত্নটি নিলামে তোলে ব্রিটিশ নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টিস।

 

 

নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টিস জানায়, এটি নিলামের ইতিহাসে সবচেয়ে বড় ও নিখুঁত বিরল নীল রংয়ের হীরা। ক্রিস্টির ইন্টারন্যাশনাল হেড অফ জুয়েলারি রাহুল কাদাকিয়া বলেছেন, “ব্লু রয়্যালকে বিশেষ করে তুলেছে এটির আকৃতি। হীরাটি ১৭ দশমিক ৬ ক্যারেটের। হীরাটির রঙও প্রাকৃতিকভাবে খুবই সমৃদ্ধ। এটি একেবারে নিখুঁত।'' জেনেভায় ক্রিস্টির জুয়েলারী বিভাগের প্রধান ম্যাক্স ফাউসেট বলেন, ''হীরাটি অনন্য ছিল কারণ এর গভীর নীল রঙ এবং নাশপাতির মতো উজ্জ্বল আকৃতির জন্য।

 

নাশপাতি আকৃতির‘ব্লু রয়্যাল’ হীরাটি একটি আংটিতে বসানো আছে। ৫০ বছর ধরে এটি ব্যক্তিগত সংগ্রহে ছিল। প্রথমবারের মতো ‘ব্লু রয়্যাল’ নিলামে বিক্রি হয়েছে।

 

 

ক্রিস্টিস বলেছে, তাদের আড়াইশ বছরের নিলামের ইতিহাসে ২০১০, ২০১৪ এবং ২০১৬ সালে ১০ ক্যারেটের বেশি মাত্র তিনটি অভিনব উজ্জ্বল নীল হীরা বিক্রির জন্য নিলামে তোলা হয়েছিল। এর মধ্যে ১৪ দশমিক ৬২ ক্যারেটের ওপেনহাইমার ব্লু নামের নীল হীরাটি ২০১৬ সালে ৫৭ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

 

নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টিস এক বিবৃতিতে বলেছে, এখন পর্যন্ত খুঁজে পাওয়া বিরল হীরাগুলোর একটি এটি। আমরা অত্যন্ত সন্তুষ্ট, এটি বিশ্বে ২০২৩ সালে বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল গহনা।

 

 তবে হীরাটি কারা কিনেছে তা জানায়নি প্রতিষ্ঠানটি।

 

ছবি- সংগৃহীত