চুলের যত্নে যে ভুলগুলো আপনার বন্ধ করা উচিত

চুলের যত্নে যে ভুলগুলো আপনার বন্ধ করা উচিত

চুলের এত যত্ন নিচ্ছেন, টাকাও খরচ করছেন কিন্তু কাঙ্খিত চুল পাচ্ছেন না। কারন আপনার অজান্তেই কিছু ভূল আপনি প্রতিদিন করে চলেছেন যা আপনি নিজেও জানেন না। তাই ঘন স্বাস্থোজ্জল ঝলমলে চুল পেতে আপনি যে ভুলগুলো আপনার অজান্তেই করে চলেছেন সেগুলো বন্ধ করা উচিত।

যে ভুলগুলো করা উচিত নয়ঃ

১. ভুল চিরুনী ব্যবহার করছেন-

বেশীরভাগ সময়ই আমরা ভেবে নেই এত কিছু যত্ন নিয়ে করছি তবু যেন সঠিক ফল পাচ্ছি না। কারন চুলের যত্নে সঠিক চিরুনী বেছে নেয়াটাও জরুরী। লম্বা চুলের জন্যে প্যাডল ব্রাশ সবচেয়ে ভালো কাজ করে, কার্লি বা ঘন চুলের জন্যে পিন ব্রাশ, আর বড় দাতেঁর চিরুনী অথবা রেগুলার চিরুনী অন্যান্য চুলের জন্যে ভালো।

২. তাড়াহুড়া করে চুল আচড়ানো-

আমরা সবাই মোটামুটি এই কাজটি করি। অনেক তাড়াহুড়ার করে আমরা চুলের জট ছাড়াতে চেষ্টা করি, ‍এতে চুলের স্থায়ী ড্যামেজই শুধু হয় না সেই সাথে চুলের গোড়াও ক্ষতিগ্রস্থ হয়। তাই যখন হাতে কিছুটা সময় থাকবে, ধৈর্যের সাথে চুলের জট ছাড়ান। আর হাতে সময় না থাকলে চুল উচুঁ করে বেধে রাখুন নয়তো একটি মেসি বান করে ফেলুন।

৩. খুব বেশী ড্রাই শ্যাম্পু ব্যবহার-

বিভিন্ন পার্টিতে যেতে ব্যস্ততার কারনে চুল শ্যাম্পুর সময় পাওয়া যায় না তখন ড্রাই শ্যাম্পুই ভরসা অনেকের কাছে। মাঝেমধ্যে ড্রাই শ্যাম্পু ব্যবহার করলে সেটা ঠিক আছে, কিন্তু ঘন ঘন এর ব্যবহার আপনার স্ক্যাল্পের ক্ষতি করবে। ড্রাই শ্যাম্পু চুল পরিস্কার করতে পারে না, এটা শুধু স্ক্যাল্প থেকে সব ময়েশ্চার শুষে নেয়। এর ফলে স্ক্যাল্প ড্রাই হয়ে যায়। ড্রাই শ্যাম্পুর অত্যধিক ব্যবহার চুলের গোড়া ক্ষতিগ্রস্ত করে চুল পড়া বাড়িয়ে দিতে পারে এমনকি চুলের গ্রোথও কমিয়ে দিতে পারে।

৪. ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন-

কয়েকদিন পর পরই বাজারে নতুন নতুন কনসেপ্ট নিয়ে শ্যাম্পু আসে, চটকদার বিজ্ঞাপনে দাবী করে আপনার চুলে আমূল পরিবর্তন আনার সুপার পাওয়ার আছে এই শ্যাম্পুর। আপনিও সেই বিজ্ঞাপনে অভিভূত হয়ে কিনে ফেলবেন। এভাবে যদি ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন করার অভ্যাস থাকে আপনার, সেটা আপনার চুলের জন্যে অনেক ক্ষতিকর। হেয়ার এক্সপার্টদের মতে, আপনি যদি ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন করেন আপনার স্ক্যাল্পের স্কিন ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে চুল পড়া বেড়ে যেতে পারে, স্ক্যাল্পে চুলকানি, জ্বলুনি হতে পারে।

৫. অ্যালকোহল বেসড প্রোডাক্ট ব্যবহার-

কিছু অ্যালকোহল আপনার চুলের ক্ষতি করে আর কিছু আপনার চুলের জন্যে ভালো। চুলের জন্যে কোন প্রোডাক্ট কেনার আগে সেটার উপাদানগুলো জেনে নিন। যেমন চুলের ক্ষতিকর কিছু অ্যালকোহল হলো প্রোপাইল অ্যালকোহল, ইসোপ্রোপাইল অ্যালকোহল, প্রোপানল, এসডি অ্যালকোহল, অ্যালকোহল ডিনাট এগুলো চুলকে শুস্ক এবং রুক্ষ করে দেয়। আবার সিটাইল অ্যালকোহল আপনার চুলে কন্ডিশনারের কাজ করে।

৬. ভেজা চুল আচড়ানো-

চুল ভেজা অবস্থায় সবচেয়ে নাজুক অবস্থায় থাকে কারন এ সময় চুলের ফলিকল খোলা থাকে। এ সময় চুল আচড়ালে বা কোন স্টাইলিং এর চেষ্টা করলে সেটা চুল ভেঙে দিয়ে চুল পড়ার সমস্যা বাড়ায়। তাই চুল আচড়ানো বা স্টাইলিংয়ের আগে চুল শুকিয়ে নিন।

৭. শক্ত করে চুল বাধা-

আমরা অনেকেই নানী-দাদীর কাছে শুনে বড় হয়েছি যে চুল শক্ত করে বেধে রাখলে চুল তাড়াতাড়ি বাড়ে। কিন্তু বর্তমান সময়ে এসে হেয়ার এক্সপার্টরা বলছেন চুল শক্ত করে বাধলে চুল দৈর্ঘে বাড়বে না, বরং এটা আপনার চুলের ঘনত্ব কমিয়ে দেয়।

৮. চুলের জট না ছড়িয়ে চুল ধোয়া-

চুলের জট না ছাড়িয়ে চুল শ্যাম্প করার সময় যখন চুলে আঙুল চালাবেন আপনার জট বাধা চুলের কারনে চুল ভেঙে যেতে পারে। তাই চুল ধোয়ার আগে চুল ভালো করে আচড়ে এবং আঙুলের সাহায্যে আগে চুলের জট ছাড়িয়ে নিন।

 

ছবিঃ সংগৃহীত