কলার খোসা দিয়ে সৌন্দর্যচর্চা !!!

কলার খোসা দিয়ে সৌন্দর্যচর্চা !!!

কমদামে পুষ্টিকর ফল হলো কলা। কলা খাওয়ার পর যে খোসাটি ফেলে দিচ্ছেন সেটাও কিন্তু পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাহলে কলার খোসার যে বিউটি বেনিফিট সেটাও কেন বাদ দিবেন। অনেকেই জানেন না, যে কলার খোসারও সৌন্দর্য্যচর্চায় কাজে লাগানো যায়।

 

সেটা কিভাবে ?  চলুন জেনে নেই।

 

১. দাতঁ সাদা করতে-

সাদা দাঁতে, ঝকঝকে হাসি। বাজার থেকে কত দাম দিয়ে হোয়াইটেনিং টুথপেষ্ট কিনেন, দাতঁ সাদা করার জন্যে, যদিও সেগুলো কেমিক্যালে ভরা। অথচ সহজেই কলার খোসা দিয়ে আপনি দাতঁ সাদা করতে পারেন। কলার খোসার ভেতরের অংশ দিয়ে, দাঁত ঘসুন। কিছুদিন এভাবে নিয়মিত চালিয়ে যান, পার্থক্যটা নিজেই দেখতে পাবেন।

 

২. ব্রন সারাতে-

ব্রনের বিপক্ষে লড়তেও কলার খোসা বেশ কাজে দেয়। কলা ছিলে নিয়ে, খোসার ভেতরের অংশটি সারা মুখে সার্কুলার মোশনে ২ মিনিট ঘসুন। কয়েকদিন এটা করুন। কলার খোসায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মুখের ব্রন দূর করতে সাহায্য করবে।

 

৩. আচিঁল দূর করতে-

অনেকেই আচিঁলের সমস্যায় ভুগেন। এটা শরীরে পটাশিয়াম ঘাটতির লক্ষন। কলার খোসায় আছে পটাশিয়াম। শরীরে আচিঁলের অংশটুকু ‍ধুয়ে নিন। কলার খোসা কেটে ছোট টুকরা করে নিন। তারপর আচিলের উপর ঘষুন। সারারাত রেখে দিতে পারলে ভালো, মেডিকেল টেপ দিয়ে কলার খোসার টুকরা আটকে রাখুন। সকালে ধুয়ে ফেলুন। এভাবে ১০ দিন করুন।

 

৪. ত্বক ফর্সা করতে-

কলার খোসা শুধু দাতঁই ফর্সা করে না, ত্বক ফর্সা করতেও সাহায্য করে। কলার খোসার ভিতরের অংশ মুখে নরম ভাবে ঘসে লাগান, ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

৫. ফেস মাস্ক হিসেবে-

কলার খোসা ছোট টুকরা করে নিয়ে, ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন এবং এর সাথে নারিকেল দুধ মিশিয়ে নিন। এই মাস্কটি অ্যান্টি অক্সিডেন্ট এবং পুষ্টিগুন সমৃদ্ধ, যা ত্বকের জন্যে বেশ উপকারী।

 

৬. ত্বকের রিংকেল দূর করতে-

কলার খোসার ভিতরের অংশ, মুখে ঘসে লাগিয়ে নিয়ে সারারাত রেখে দিন, সকালে ধুয়ে নিন। এভাবে কিছুদিন নিয়মিত করে দেখুন, দেখবেন রিংকেল কমতে শুরু করেছে।

 

৭. চোখের নিচের ফোলা দূর করতে-

ত্বকের নিচের ফোলাভাব দূর করতে, কলার খোসা টুকরা করে নিয়ে, চোখের নিচে লাগিয়ে রাখুন কয়েক মিনিট। এটি আপনার চোখের নিচের ফোলা ভাব দূর করতে সাহায্য করবে।

 

৮. ত্বকে ময়েশ্চারাইজার যোগাতে-

যদি আপনার মুখের ত্বক, হাতের কনুই বা হাটুঁর ত্বক শুস্ক থাকে, শুস্কতা দূর করতে কলার খোসার ভিতরের অংশ, ওই স্থানগুলোতে ঘসুন, ত্বকের ময়েশ্চারাইজার যোগাবে।

 

 

 

 

 

 

ছবিঃ সংগৃহীত