যে বিউটি প্রোডাক্টগুলোর অতি ব্যবহার ত্বকের ক্ষতি করতে পারে

যে বিউটি প্রোডাক্টগুলোর অতি ব্যবহার ত্বকের ক্ষতি করতে পারে

নিজেকে সুন্দর এবং নিখুঁত দেখাতে আমরা মেকআপ নিতে পছন্দ করি, বিভিন্ন বিউটি প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু কখনো কখনো বেশী বেশী মেকআপের ব্যবহার শুধু মুখের ক্ষতি করে তাই নয়, ত্বকেরও দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে। জেনে নিন কোন কোন বিউটি প্রোডাক্ট আছে এই তালিকায়।

লিপস্টিক-

আমরা সবচেয়ে বেশী ব্যবহার করি লিপস্টিক, এর সবচেয়ে বড় অসুবিধা হলো লিপস্টিক দীর্ঘ সময় লাগিয়ে রাখার কারনে লিপস্টিক ঠোটেঁর ময়েশ্চারাইজার শুষে নেয়। তাই লিপস্টিক লাগানোর আগে লিপ বাম লাগিয়ে নিলে ঠোঁট কে কিছুটা নিরাপদ রাখতে পারবেন।

প্রাইমার-

ত্বকের খুতঁকে ঢেকে দেয়ার জন্যে আমরা প্রাইমার ব্যবহার করতে পছন্দ করি। প্রাইমার ঘন্টার পর ঘন্টা ফাউন্ডেশন কে যথাস্থানে রাখতে সাহায্য করে আর মেকআপের জন্যেও স্মুথ বেস তৈরি করে। শতকরা ৮০ ভাগ প্রাইমারে সিলিকন আছে যেটা ত্বকের উপর একটি লেয়ার তৈরি করে। যদি আপনার ব্রনের সমস্যা থাকে তাহলে সবসময় প্রাইমার ব্যবহার করলে ব্রনের ক্ষত বাড়িয়ে তুলবে। তাই যতটা সম্ভব প্রাইমার কম ব্যবহার করুন।

ফলস আইল্যাশ-

ফলস আইল্যাশ লাগালে চোখ দেখতে সুন্দর লাগে কিন্তু এগুলো আপনার ন্যাচারাল আইল্যাশ কে ড্যামেজ করতে পারে। গ্লু দিয়ে ল্যাশ লাগানো জন্যে গ্লু লাগানো এবং তোলার সময় ন্যাচারাল ল্যাশ ক্ষতিগ্রস্ত হয়। তাই ল্যাশ ঘন ঘন পরা এবং দীর্ঘসময় লাগিয়ে রাখা থেকে বিরত থাকুন।

পেট্রোলিয়াম জেলী-

ত্বকের শুস্কতা রোধে পেট্রোলিয়াম জেলী বেশ কার্যকর প্রোডাক্ট। কিন্তু এটা ত্বক পুরোপুরি শুষে নিতে পারে না। তাই এটা ত্বকের ভেতর থেকে আর্দ্রতা কমিয়ে দেয়। তাই খুব বেশী পেট্রোলিয়াম জেলীর ব্যবহার ত্বকের ভেতরের শুস্কতা বাড়িয়ে দিতে পারে। আপনি ত্বকের হিলিং এর জন্যে  পেট্রোলিয়াম জেলী ব্যবহার করতে পারেন কিন্তু ময়েশ্চারাইজার এর বিকল্প হিসেবে নয়।

ক্লিনিং ব্রাশ-

ক্লিনিং ব্রাশ লোমকূপ পরিস্কার করে দারুন কাজ করে। ত্বকের বাহিরের অংশের ধুলাবালি এবং ময়লা পরিস্কার করতে আপনি ক্লিনিং ব্রাশ ব্যবহার করতে পারেন। কিন্তু এই ব্রাশের অতিরিক্ত ব্যবহার আপনার ত্বকের ড্যামেজ করতে পারে, কারন এগুলোতে খুব সহজেই ব্যাকটেরিয়া চলে আসে।

কন্ডিশনার-

কন্ডিশনার এর ব্যবহারে চুল হয় ঝরঝরে এবং ঝলমলে, আমরা শ্যাম্পু এবং কন্ডিশনার নিয়মিত ব্যবহার করি। শ্যাম্পু করব কিন্তু কন্ডিশনার লাগাবো না, এটা ভাবতে পারি না। কিন্তু কন্ডিশনারের অতি ব্যবহার আপনার চুলকে দীর্ঘমেয়াদে নিস্প্রান করবে এবং স্ক্যাল্প শুস্ক করবে। তাই যতটা সম্ভব অল্প পরিমান কন্ডিশনার লাগাবেন।

 

ছবিঃ সংগৃহীত