গ্রীন টি কেন পান করবেন

গ্রীন টি কেন পান করবেন

সাম্প্রতিক সময়ে গ্রীন টি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে যদিও চায়নিজরা সেই প্রাচীনকাল থেকেই গ্রীন টি এর কার্যকারিতা সম্পর্কে জানে। বিভিন্ন গবেষনায় বর্তমানে দেখা যাচ্ছে গ্রীন টি বেশ স্বাস্থ্যকর পানীয় এবং এর রয়েছে অনেক গুনাগুন।

গ্রীন টি এর গুনাগুনঃ

১. ক্যানসার প্রতিরোধক- ভিটামিন সি থেকে ১০০ গুন বেশী এবং ভিটামিন এ থেকে ২৪ গুন বেশী কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট আছে সবুজ চায়ে যা আপনার শরীরের রোগ প্রতিরোধক সেল বৃদ্ধি করে এবং ক্যানসার প্রতিরোধে সহায়তা করে।

২. হার্টের রোগ প্রতিরোধ- গ্রীন টি রক্তের কোলেস্টরেল কমিয়ে দেয় যাতে হার্ট অ্যাটাকের ঝুকি কমে। এছাড়াও গ্রীন টি রক্তের খারাপ কোলেস্টরেল কমিয়ে ভালো কোলেস্টরেল বৃদ্ধিতে ভূমিকা রাখে।

৩. বার্ধক্য রোধ- গ্রীন টিতে পলিফেনলস নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট আছে এবং ধারনা করা হয় পলিফেনলস বার্ধক্য প্রতিরোধ করে। তার মানে গ্রীন টি পান করলে বুড়িয়ে যাওয়াকে বেশী সময় ধরে প্রতিরোধ করতে পারবেন।

৪. ওজন কমায়- গ্রীন টি ফ্যাট পুড়িয়ে দেয় এবং প্রাকৃতিকভাবে আপনার পরিপাকক্রিয়া ত্বরান্বিত করে। প্রতিদিন গ্রীন টি পান করলে আপনি একদিনে ৭০ ক্যালোরি পর্যন্ত বার্ন করতে পারেন, এভাবে ১ বছরে ৭ পাউন্ড ওজন কমানো যায়। তবে সেই সাথে কায়িক পরিশ্রম এবং ব্যায়ামও চালিয়ে যেতে হবে, যদি আপনি কার্যকর ভাবে ওজন কমাতে চান।

৫. আর্থারাইটিস প্রতিরোধক- গ্রীন টি কার্টিলেজ ধ্বংসকারী এনজাইম প্রতিরোধ করে আর্থারাইটিস সমস্যা প্রতিরোধে সহায়তা করে।

৬. হাড়ের শক্তি বৃদ্ধি- গ্রীন টিতে বেশী পরিমানে ফ্লুরাইড আছে যা আপনার হাড়কে শক্ত করে এবং হাড়ের ঘনত্ব ঠিক রাখে।

৭. ডায়াবেটিসে কার্যকর ভূমিকা- গ্রীন টি লিপিড এবং রক্তের গ্লুকোজ পরিপাকে সহায়তা করে, যা রক্তের সুগার লেভেল পরিমানমত রাখতে সহায়তা করে এবং ডায়াবেটিসে নিয়ন্ত্রনে কার্যকর ভূমিকা রাখে।

৮. অ্যালঝেইমার্ দূরে রাখে- যদিও অ্যালঝেইমারের কোন প্রতিকার নেই, তবে গ্রীন টি মস্তিস্কের acetylcholine উপাদান কমায়, এই উপাদানটি অ্যালঝেইমার্স ত্বরান্বিত করে। এছাড়া গ্রীন টি মস্তিস্কের স্মৃতিশক্তিও বৃদ্ধি করে।

৯. পার্কিনসন প্রতিরোধে সহায়তা- মস্তিস্কের যে সেলগুলো ক্ষতিগ্রস্ত হলে পার্কিনসন রোগ ত্বরান্বিত হয়, গ্রীনটি এর অ্যান্টি অক্সিডিন্ট মস্তিস্কের সেই সেলগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করার মাধ্যমে পার্কিনসন প্রতিরোধে সহায়তা করে।

১০. ইনফ্লুয়েঞ্জা এবং ডায়রিয়া প্রতিরোধী- গ্রীন টিতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল এজেন্ট ইনফ্লুয়েঞ্জা এবং ডায়রিয়ার মতো রোগ প্রতিরোধে বেশ কার্যকর।

এছাড়াও গ্রীন টি ডিপ্রেশন, মাথাব্যথা ইত্যাদি সমস্যাগুলো থেকে রেহাই পেতে সহায়তা করে। অতএব বেশী বেশী গ্রীন টি খান যেহেতু এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

 

ছবিঃ সংগৃহীত