বরফ দিয়ে ত্বকের যত্ন নিন

বরফ দিয়ে ত্বকের যত্ন নিন

ত্বকের উজ্জ্বলতা এবং গ্লো বাড়াতে বরফ বেশ কাজে দেয়। প্রাচীন কাল থেকেই বিভিন্ন ভাবে ত্বকের যত্নে বরফের ব্যবহার হয়ে আসছে। তাই আজকে সে সম্পর্কিত কিছু বিষয় জেনে নিন।

১. সঠিকটি ব্যবহার করুন-

ত্বকের রোমকূপ ছোট করতে এবং সতেজ দেখাতে বরফ ব্যবহার করার সময় গলানো বরফ ব্যবহার করবেন না, একদম জমে পুরো বরফ হয়ে আছে এমন টুকরা ব্যবহার করুন যেন এর সবচেয়ে ঠান্ডা তাপমাত্রা আপনার ত্বকের মুখের ডেড সেল এবং ময়লা তুলে ফেলতে সাহায্য করে এবং কাপড়ে মুড়ে ব্যবহার করবেন না।

২. বেনিফিট ডাবল করে নিন-

আইস কিউবের করার সময় গ্রীন টি পানি যোগ করে বরফ করে নিন। এভাবে আপনি লেবুর রস, অ্যালেভেরা, শসার রস অথবা স্ট্রবেরিও আইস ট্রেতে আইস করে নিতে পারেন।

৩. প্রতিদিন দুবারের বেশী ব্যবহার করবেন না-

ত্বক বিশেষজ্ঞদের মতে, দিনে সর্ব্বোচ্চ দুবার আইস ব্যবহার করতে পারেন। কারন খুব বেশী ব্যবহার করলে এটা ত্বকের নার্ভকে বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই সকালে একবার এবং রাতে একবার ত্বকে বরফ লাগান।

৪. চোখের নিচের অংশে মনোযোগ দিতে হবে-

আপনার যদি চোখে ফোলা ভাব থাকে তাহলে তা মুখের সৌন্দর্য অনেকখানিই নষ্ট করে দেয়। তাই চোখের নিচের অংশে ফোলা ভাব থাকলে নিয়মিত চোখের নিচে বরফ ঘষুন, ফোলাভাব কমাতে পারবেন।

৫. হাত পরিস্কার রাখুন-

মুখে বরফ লাগানোর আগে হাত ধুয়ে নিন। আমাদের হাতে অনেক ব্যাকটেরিয়া থাকে, তাই ধোয়া ছাড়া মুখে হাত দিয়ে সেই ব্যাকটেরিয়া মুখেও চলে যায়। তাই বরফ লাগানোর আগে হাত ধুয়ে নিন। চাইলে প্লাস্টিকের গ্লাভস পরে নিতে পারেন, এতে আপনার রোমকূপে ব্যাকটেরিয়ার সংক্রমন হবার ভয় থাকবে না।

৬. ব্রনের উপর লাগান-

যদি নিয়মিত আপনি ত্বকে ব্রনের সমস্যায় ভুগেন, তাহলে আপনার আইস ট্রিটমেন্ট নিয়মিত নেয়া উচিত। আইসের মাধ্যমে কোল্ড টেমপারেচার বয়সের লক্ষন যেমন কমিয়ে দেয় তেমনি ব্রনের সমস্যা কমায়। একটি বরফের টুকরা নিয়ে ব্রনের উপর লাগান, একটু সময় অপেক্ষা করে আবার এভাবে লাগান। বরফের এই  ট্রিটমেন্ট ব্রন কমাতে সাহায্য করবে।

৭. মুখ ধুয়ে নিন-

আইস লাগানোর আগে মুখ ভালোভাবে ধুয়ে নিন, তারপর পরিস্কার মুখে আইস লাগান। চাইলে একটা পাতলা পরিস্কার কাপরে আইস কিউব মুড়ে সেটা দিয়ে সার্কুলার মোশনে কিছুক্ষন ম্যাসেজ করে মুখে লাগাতে পারেন।

৮. ময়েশ্চারাইজার-

ত্বক বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত বরফ ব্যবহার করলে ত্বক শুস্ক হয়ে যেতে পারে।তাই বরফ নিয়মিত ব্যবহার করলে ত্বকে প্রয়োজনীয় আর্দ্রতা যোগাতে আইস ম্যাসেজের পর পর মুখ মুছে ময়েশ্চারাইজার লাগান।

 

 

 

ছবিঃ সংগৃহীত