আপনার সম্পর্কে আপনি কি সুখী ?

আপনার সম্পর্কে আপনি কি সুখী ?

সুখী সবাই হতে চায়। সব সম্পর্কেই ভালবাসার পাশাপাশি মতবিরোধের কারনে তর্কাতর্কি, ঝগড়া হতেই পারে সেটা সম্পর্কের অংশ। তবে যদি প্রশ্ন করা হয় আপনাদের সম্পর্ক কতটা ভালো অথবা আপনি সুখী সম্পর্কে আছেন কি না ? কি একটু থমকে গেলেন ? হয়তো ভাবছেন এটা কিভাবে বুঝবেন, আপনাদের সম্পর্কটা আসলে সুখী নাকি অসুখী।

এত ভাববার কিছু নেই, আপনি সুখী কিনা অথবা আপনাদের সম্পর্ক কতটা ভালো সেটা বোঝার জন্য কিছু উপায় আছে।

১. মোবাইল বা ডিভাইস চেক-

যদিও সঙ্গীর মোবাইল বা ল্যাপটক চেক করা উচিত নয়, তবে সম্পর্কের বিশ্বস্ততা নষ্ট হলে মানুষ সেটা চেক করতেও তখন আর দ্বিধা করে না। যদি আপনার সঙ্গীর মোবাইল বা ডিভাইস চেক করার প্রয়োজনীয়তা আপনি বোধ না করেন তাহলে আপনি তার প্রতি যথেষ্ট আস্থা রাখেন এবং তার কর্মকান্ড আপনাকে বিশ্বাস যোগাতে সহায়তা করে। আপনাদের সম্পর্কটি সুখী।

২. সম্পর্কের গুরুত্ব-

চলার পথে দুজনের মানুষের একে অন্যের উপর নির্ভরশীলতা তৈরি হয়। তবে সম্পর্ক একার পক্ষে টিকিয়ে রাখা সম্ভব নয়। আপনাদের সম্পর্ক টিকিয়ে রাখার জন্যে যদি আপনারা দুজনই সমান ভাবে চেষ্টা করেন তাহলে বোঝা যায় আপনারা একটি সুখী সম্পর্কে আছেন আর দুজনেই এ সম্পর্ককে সমান গুরুত্ব দেন।

৩. ব্যক্তি স্বাধীনতা-

আপনারা দুজনই আলাদা ভাবে একজন আরেক জনকে নিজ নিজ বন্ধুর সাথে কিছুটা সময় কাটানোর মতো স্বাধীনতা দিতে আগ্রহী। আপনিও যেমন তাকে সুযোগ দেন বন্ধুদের সাথে তার সময় কাটানোর জন্য, তেমনি আপনার সঙ্গীও আপনার বন্ধুদের সাথে কিছুটা সময় কাটানোকে গুরুত্ব দিয়ে থাকেন। অর্থ্যাৎ আপনারা সম্পর্কের প্রয়োজনে পারস্পরিক স্বাধীনতাকেও যথেষ্ট গুরুত্ব দেন।

৪. ঝগড়া মিটিয়ে নেন-

আপনারা ঝগড়া করেন, কিন্তু সেটা দীর্ঘ সময় ধরে মনে রাখেন না। কিছুটা সময় পড়ে দুজনেই কথা বলে সমস্যা মিটিয়ে ফেলেন অথবা যা নিয়ে সমস্যা তৈরি হয়েছে সেটা সমাধানের জন্য আলোচনা করেন। এটা ভালো সম্পর্কের লক্ষন।

৫. নিরাপদ বোধ করেন-

আপনারা একে অপরের সাথে সবকিছু শেয়ার করতে পারেন। স্বচ্ছন্দ্যে আপনার সব বলতে পারেন, তার মানে নিজেদের সম্পর্কে আপনারা একে অপরের কাছে কোন কিছু প্রকাশ করতে ভয় পান না, আপনারা সহজ এবং সুখী একটি সম্পর্কে আছেন।

৬. মন খারাপ সে বোঝে-

আপনি মন খারাপ করলে সে যেমন অনায়াসে বুঝতে পারে, চেষ্টা করে আপনার মন ভালো করে দিতে। আপনিও তার খারাপ সময়ে তার সবচেয়ে ভালো নির্ভরতা। তাহলে বুঝে নিতে পারেন আপনারা নিজেদের সাথে, নিজেদের বর্তমান সম্পর্কে অনেক ভালো আছেন।