ফাউন্ডেশন প্রতিদিন ব্যবহার করা যাবে ?

ফাউন্ডেশন প্রতিদিন ব্যবহার করা যাবে ?

অনেকেরই ধারণা প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহার করলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে থাকে এবং এর জন্যে ত্বকে ব্রন এর প্রকোপ বাড়ে। অনেকে মনে করেন ফাউন্ডেশন লাগালে ত্বক ঠিক মতো নিঃশ্বাস নিতে পারে না। কিন্তু এই ধারনাগুলো বর্তমান সময়ে ঠিক নয়। বর্তমান সময়ে বিউটি প্রোডাক্ট তৈরি করা হয়, দৈনিক ব্যবহারের কথা মাথায় রেখেই এবং চেষ্টা করা হয় যতটা সম্ভব ক্ষতিকর উপাদানের ব্যবহার কমানোর।

 

আগে যে ধরনের উপাদান ব্যবহার করা হতো তার তুলনায় বর্তমানে অনেক সচেতনতার সাথে বিউটি প্রোডাক্টের উপাদান ব্যবহার করা হয় এবং এগুলোর মধ্যে বেশীরভাগই  ডার্মাটোলজী টেষ্ট করা এবং এলার্জি ফ্রি। এমনকি কিছু কিছু ফাউন্ডেশন সিরামাইডস এবং সিরাম সমৃদ্ধ থাকে যা স্কিনের উন্নতি করে। তাই যদি আপনি ভালো ব্র্যান্ডের কোয়ালিটি সম্পন্ন ফাউন্ডেশন ব্যবহার করেন, তাহলে প্রতিদিন ব্যবহারে কোন সমস্যা নেই।

 

১. ফাউন্ডেশন লোমকূপ বন্ধ করে না-

ফাউন্ডেশন বিভিন্ন প্রকার পাওয়া যায়- লিকুইড, পাউডার, ক্রিমি, মিনারেল ইত্যাদি। এগুলো আবার বিভিন্ন ফর্মূলায় পাওয়া যায়-অয়েল ফ্রি, অ্যাকনে প্রন স্কিনের জন্য, সেনসেটিভ স্কিনের জন্য, ড্রাই স্কিনের জন্য ইত্যাদি। যদি আপনার স্কিনের ধরন অনুযায়ী সঠিক ফাউন্ডেশন বেছে নিতে পারেন, তাহলে এটি ত্বকের ক্ষতি করবে না। যদি ওয়াটার বেসড ফাউন্ডেশন বেছে নেন তাহলে স্কিনের নিশ্বাস নিতে কোন সমস্যা হবে না।

 

২. ফাউন্ডেশন ত্বকে সুরক্ষা দেয়-

সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর, এই রশ্মির কারনে ত্বকে অকাল বার্ধক্য, ডার্ক স্পট, রিংকেল, ফাইন লাইন ইত্যাদি নানারকম সমস্যা তৈরি হয়। তাই স্কিনের জন্য SPF সমৃদ্ধ প্রোডাক্ট ব্যবহার করা উচিত। এখন সব ব্র্যান্ডের ফাউন্ডেশনেই SPF সমৃদ্ধ হয়। এটি ব্যবহারে ত্বকে বাড়তি একটি সুরক্ষা স্তর তৈরি করে যা UVA/UVB রশ্মি থেকে স্কিন কে রক্ষা করে।

তবে মনে রাখবেন, ফাউন্ডেশনের SPF আপনার জন্য বোনাস হতে পারে, তবে এটা কোনভাবেই প্রতিদিনের সানস্ত্রীন এবং ময়েশ্চারাইজারের বিকল্প হতে পারে না।

 

 

তাই বলা যায়, প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহারে কোন সমস্যা নেই যদি আপনি ত্বকের ধরন অনুযায়ী সঠিক প্রোডাক্ট বেছে নিতে পারেন। তবে রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেকআপ তুলে নিবেন এবং মুখ ধুয়ে ঘুমাতে যাবেন।

 

 

 

 

 

 

 

 

ছবিঃ সংগৃহীত