স্তন ক্যানসার প্রতিরোধে কি কি খাবেন

স্তন ক্যানসার প্রতিরোধে কি কি খাবেন

ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সারের অবস্থান দ্বিতীয়। প্রতি আটজনের একজন স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে।

 

স্তন ক্যানসারের জন্য আমাদের জীবনযাত্রার আমূল পরিবর্তন অনেক বেশী দায়ী। আমাদের কায়িক পরিশ্রম কম করা, শাকসবজির তুলনায় ফাস্ট ফুড বেশী খাওয়ার কারনে অতিরিক্ত ওজন বেড়ে যায় যা স্তন ক্যানসারের অন্যতম প্রধান কারন।

 

একসময় মনে করা হতো ক্যানসার মানেই মৃত্যু। তবে এখন এ ধারণা ভুল প্রমাণিত হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর প্রতিষেধক গ্রহণ ও প্রতিদিনের খাদ্য তালিকায় নতুন কিছু খাবারের সংযোজন ক্যানসার প্রতিরোধে সাহায্য করতে পারে।

 

বিশেষজ্ঞরা বলছেন, ফল-মূল এবং শাক-সবজিতে ভিটামিন এ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেকটা বেশি থাকে। এই খাদ্যগুলি শরীরের ভিতরে গিয়ে ‘প্যাথোজেনেসিস’ নামে একটি যৌগকে নষ্ট করে। এই প্যাথোজেনেসিসই স্তন ক্যানসার’-এর অন্যতম কারণ।

 

কিছু খাবার স্তন ক্যানসারে প্রতিরোধে সহায়তা করতে পারে, জেনে নিন সেই খাবারগুলো সম্পর্কে।

 

দুধ এবং দুধ জাতীয় খাবার-

দুধে আছে ক্যালসিয়াম, আয়রন এবং অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান। দুধ এবং দুধ জাতীয় খাবার স্তন ক্যানসার প্রতিরোধে সহায়তা করে।

 

পালংশাক-

পালংশাকে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট পাকস্থলী এবং স্তন ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। নারীদের প্রতি সপ্তাহে পালংশাক খাওয়া উচিত স্তন ক্যানসারের ঝুঁকি প্রতিরোধ করতে।

 

আখরোট-

আখরোটে অনেক সহায়ক পুষ্টি উপাদান থাকে যা স্তন ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। গবেষকরা স্তন ক্যানসার প্রতিরোধে, প্রতিদিন প্রায় ২ আউন্স আখরোট খাওয়ার পরামর্শ দেন।

 

স্যামন মাছ-

স্যামন মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা ক্যানসারের টিউমারের বৃদ্ধিকে কমিয়ে দেয়। এছাড়া এতে আছে চর্বিহীন প্রোটিন যা ভিটামিন ডি এবং বি১২ এর অন্যতম উৎস। এছাড়া অন্যান্য সামুদ্রিক মাছ যেমন, সার্ডিন মাছ, টুনা মাছও স্তন ক্যানসার প্রতিরোধে বেশ ভালো।

 

ডিম-

ডিমের কুসুমে থাকা পুষ্টি উপাদান, ক্যানসারের ঝুঁকি ২৪% পর্যন্ত হ্রাস করতে পারে। তাই নিয়মিত ডিম খান।

 

টমেটো-

টমেটোতে আছে লাইসোপিনি যা ক্যানসার কোষের বৃদ্ধি কমাতে বেশ শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। আমেরিকার একদল গবেষক বলছেন, লাইসোপিনি টিউমার বৃদ্ধি বন্ধ করে এবং অস্বাভাবিক কোষ বৃদ্ধিতে বাধা সৃষ্টি করে। তাই টমেটো শীতকালে, টমেটোর মৌসুমে রান্নায় অথবা ভর্তায় ব্যবহার করে অথবা জ্যুস বানিয়ে বেশী বেশী টমেটো খান।

 

 

ব্রোকলি-

ব্রোকলিতে আছে সালফ্রোফেইন নামক উপাদান যা স্তন ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। তাই মাঝে মাঝে খাদ্য তালিকায় ব্রোকলি রাখুন।

 

 

এছাড়া প্রতি মাসে নিয়ম করে নিজে নিজে আয়নার সামনে দাড়িয়ে স্তন পরীক্ষা করুন।

যেভাবে স্তন পরীক্ষা করবেন-

প্রথম এক স্তন পরে অন্য স্তন, বগলের নিচেসহ। হাল্কাভাবে হাতের তালু দিয়ে স্তন চাপ দিয়ে অনুভব করতে হবে কোন চাকা, দলা, গোটা আছে কিনা। এরপর চামড়া, বোঁটা, রং এর পরিবর্তন, দানা, বোঁটা কুচকানো, ভেতরের দিকে ঢুকানো কিনা ইত্যাদি লক্ষ করতে হবে।