আপনার মেকআপ লং-লাস্টিং করাবেন কিভাবে ?

আপনার মেকআপ লং-লাস্টিং করাবেন কিভাবে ?

গরমের এই সময়ে বিভিন্ন উৎসবে-অনুষ্ঠানের জন্যে মেকআপ নেয়ার কিছুটা সময় পরই মেকআপ গলতে শুরু করে, ছড়িয়ে যাওয়ার প্রবণতা থাকে, কিন্তু সবাই চান তার মেকআপ দীর্ঘ সময় লাস্টিং করুক। তাই আপনাকে আজ মেকআপ লাস্টিং করানোর জন্যে কিছু টিপস জানাতে চাই-

১. ত্বক তৈরি করে নিন-

ত্বকের যদি ডেড সেল থাকে তাহলে মেকআপ যেমন ঠিকমতো বসবে না, তেমনি লাস্টিং ও করবে না। তাই মেকআপ নেয়ার আগে স্ক্র্যাবিং করে ডেড সেল ঝরিয়ে নিন, এবং ময়েশ্চারাইজার লাগিয়ে স্কিন স্মুথ করে নিন।

২. প্রাইমার ব্যবহার করুন-

ফাউন্ডেশন লাগানোর আগে অল্প পরিমান প্রাইমার মুখে লাগান। আপনার প্রাইমার ত্বকের সাথে লেগে থাকবে আর আপনার মেকআপ প্রাইমারের সাথে লেগে থাকবে, আপনার মেকআপ লং টাইম লাস্টিং করবে।

৩. প্রেসড সেটিং পাউডার ব্যবহার করুন-

একটি ফ্লাফি ব্রাশের সাহায্যে প্রেসড সেটিং পাউডার আপনার টি জোনে ব্যবহার করুন, এতে আপনার লিকুইড বা ক্রিম মেকআপের বাড়তি তেল প্রেসড পাউডার শুষে নিবে আর আপনার মেকআপ লাস্টিং করবে।

৪. মেকআপ সেটিং স্প্রে ব্যবহার করুন-

মেকআপ শেষে সেটিং স্প্রে ব্যবহার করুন, আপনার মেকআপ গলে যাবে না এবং দীর্ঘ সময় সেট হয়ে থাকবে।

৫. চোখের জন্যেও প্রাইমার-

আই লাইনার এবং আই শ্যাডো ব্যবহার করার আগেও চোখের পাতায় প্রাইমার ব্যবহার করুন, এটি আপনার শ্যাডো এবং আই লাইনার দীর্ঘ সময় লাস্টিং করবে।

৬. আই শ্যাডো অ্যাডহেসিভ-

স্পার্কলি এবং শিমারি আই শ্যাডো ব্যবহারের ক্ষেত্রে গ্লিটার গ্লু/অ্যাডহেসিভ ব্যবহার করুন, গ্লিটার বা শিমার লক হয়ে থাকবে, এই গ্লু/অ্যাডহেসিভ অল্প পরিমান ব্যবহার করলেই চলে।

৭. লিপস্টিক ম্যাট করে নিন-

লিপস্টিক দীর্ঘ সময় লাস্টিং করাতে, প্রথমে লিপস্টিক লাগিয়ে, তারপর টিস্যুর সাহায্যে চেপে নিয়ে বাড়তি টুকু শুষে নিতে দিন তারপর আরেক কোট লিপস্টিক লাগান। আরেক ভাবে পারেন, লিপস্টিক ঠোঁটে লাগানোর পর এর উপর ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন তারপর একটি টিস্যুর সাহায্যে চেপে নিন, এরপর আরেক কোট লিপস্টিক লাগান।

৮. মেকআপ অল্প পরিমানে ব্যবহার করুন-

যদি সারাদিন মেকআপ লাস্টিং করাতে চান, তাহলে অল্প পরিমানই শ্রেয়। বিউটি ব্লেন্ডারের সাহায্যে লাইট লেয়ার মেকআপ দিয়ে স্মুথ ভাবে ব্লেন্ড করে নিন। আপনার ত্বক কেকি এবং হেভী মনে না হয়ে, সারাদিন ন্যাচারাল লাগবে।

৯. ওয়াটার প্রুফ মাশকারা এবং আই লাইনার ব্যবহার করুন-

সারা দিন মেকআপ ছড়িয়ে যাওয়ার হাত থেকে বাচঁতে ওয়াটার প্রুফ মাশকারা এবং আই লাইনার ব্যবহার করুন।

১০. ক্রিম ব্লাশ লাস্টিং করান-

ক্রিম ব্লাশ দীর্ঘ সময়ে ফেড হয়ে যায়, তাই আপনার পছন্দের শেডের লিকুইড লিপস্টিক এর সাথে কিছুটা প্রাইমার যোগ করুন, এটাকে ব্লাশ হিসেবে ব্যবহার করুন, দীর্ঘ সময় কালার থাকবে। এক্ষেত্রে অল্প পরিমান লিপস্টিক আর অল্প পরিমান প্রাইমার নিবেন। যদি রং হালকা চান তাহলে প্রাইমারে চেয়ে লিপস্টিক কম নিবেন, আর কালার বেশী চাইলে প্রাইমারের চেয়ে লিপস্টিক বেশী নিবেন।

১১. প্রয়োজনীয় প্রোডাক্ট সাথে রাখুন-

সারাদিন মেকআপ ফ্রেশ রাখতে, টাচ আপের জন্য আপনার মেকআপের প্রয়োজনীয় পণ্যগুলো সাথে রাখুন। সুযোগ পেলে এক কোট লিপস্টিক ঠোঁটে বুলিয়ে নিন, অথবা একটু প্রেসড পাউডার মুখে বুলিয়ে নিন।

 

ছবিঃ সংগৃহীত