চারকোল মাস্ক কিভাবে আপনার ত্বকের জন্য কাজ করে ?

চারকোল মাস্ক কিভাবে আপনার ত্বকের জন্য কাজ করে ?

চারকোল মাস্ক বেশ জনপ্রিয় হয়ে উঠছে ইদানীং, অনেকেই ব্যবহার করার পর বেশ প্রশংসাও করছেন।

তার আগে জেনে নিন চারকোল মাস্ক কি ?

চারকোল মাস্ক, চারকোল পীল অফ মাস্ক নামেও পরিচিত। এই কালো রঙের কোরিয়ান মাস্কটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে দিনে দিনে, এটি বিনচোটান চারকোল নামের উপাদান দিয়ে তৈরি যা ত্বকের ভেতর থেকে পরিস্কার করার পাশাপাশি ত্বক উজ্জ্বলও করে। এছাড়া এই মাস্কে আছে গ্রিন ট্রি এক্সট্রাকট এবং গ্রিন ক্যাভিয়ার এক্সট্রাক্ট।

ত্বকে লাগানোর পর চারকোল মাস্ক ১৫ মিনিটের মধ্যে শুকিয়ে যায়, ত্বক পরিস্কার করে এবং এর ইলাস্ট্রিসিটি বাড়ায়, ত্বকের লালচে ভাব কমায়। অনেক চারকোল মাস্ক লাগানোর পর শুকিয়ে গেলে তুলে ফেলতে কষ্ট হয়, তবে সেটা সস্তা মাস্কগুলোর ক্ষেত্রে, হাই কোয়ালিটি চারকোল মাস্কে ব্যাম্বু উপাদান দিয়ে তৈরি, তাই সেটা ব্যথামুক্ত ভাবেই মুখ থেকে তুলতে পারবেন।

চারকোল মাস্ক খুব সহজেই ব্যবহারযোগ্য। প্রথম প্রথম সপ্তাহে ১ বার ব্যবহার করবেন, তারপর সপ্তাহে ২দিন ব্যবহার করবেন। ব্যবহারে পর থেকে ধীরে ধীরে আপনিও অনুভব করবেন আপনার মুখের ব্ল্যাক হেডস গুলো কিভাবে উল্লেখ্যযোগ্য হারে কমে যাচ্ছে।

কে ব্যবহার করতে পারবে?

যে কেউ স্কিন সমস্যা দূর করতে চারকোল মাস্ক ব্যবহার করতে পারেন। আপনার মুখে যদি লোম বেশী থাকে, তাহলে ভালো হয় প্রথমে নাকে, থুতনিতে এবং কপালে প্রথমে লাগিয়ে চেষ্টা করুন। অথবা পুরো মুখেও লাগাতে পারেন।

কিভাবে ব্যবহার করবেন চারকোল মাস্ক-

মুখ পরিস্কার করে নিন, তারপর মুখে চারকোল মাস্ক লাগিয়ে ২০-৩০ মিনিট অপেক্ষা করুন তারপর শুকিয়ে গেলে টেনে তুলে ফেলুন, খুব সহজ পদ্ধতি। তবে চারকোল মাস্ক তুলে ফেলার পর যদি কিছুটা মুখে লেগে থাকে এবং তুলতে কষ্ট হয়, সেক্ষেত্রে একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে চিপে বাড়তি পানি নিংড়ে নিন, এই তোয়ালে দিয়ে সার্কুলার মোশনে মাস্ক মুখ থেকে তুলে ফেলুন। যদি নিয়মিত ব্যবহারের সময় ত্বক লালচে হয়ে যায়, তাহলে ত্বক শীতল করার জন্য ফেস সিরাম লাগান।

বাসায় কিভাবে করবেন চারকোল মাস্ক-

যদি বাজারের মাস্ক ব্যবহার না করতে চান এবং বাসায় তৈরি করতে চান, সেটাও পারেন সেক্ষেত্রে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

উপাদান যা লাগবে-

১ টেবিল চামচ বেন্টোনাইট মাটি, ১ টেবিল চামচ মিহি চারকোল পাউডার, ২ টেবিল চামচ পানি, আধা টেবিল চামচ মধু, এবং ১ ফোটাঁ করে ল্যাভেন্ডার এবং টি ট্রি অয়েল।

প্রস্তুত প্রণালী-

একটি পাত্রে পানি এবং এসেনশিয়াল অয়েল নিন, বেন্টোনাইট মাটি এর সাথে মিশান এবং ১০ সেকেন্ড অপেক্ষা করুন আরো ভালো মতো মিশে যাওয়ার জন্য। তারপর বাকি উপাদান মিশিয়ে নিন। সবগুলো উপাদান যেন ভালোভাবে মিশে তাই কয়েক মিনিট ভালো মতো নাড়তে থাকুন। এবার মুখে লাগিয়ে ১০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি এবং সাবানের সাহায্যে মুখ ধুয়ে নিন। যদি মাস্ক ধুয়ে ফেলার পর আপনার ত্বক কিছুটা শুস্ক মনে হয়, তাহলে মুখে ময়েশ্চারাইজার অথবা এসেনশিয়াল অয়েল লাগান।

চারকোল মাস্কের জনপ্রিয়তার বড় কারন হলো এটি মুখের ব্ল্যাক হেডস রিমুভ করার পাশাপাশি ত্বক উজ্জ্বল করে।

 

ছবিঃ সংগৃহীত