যে ৬টি কমন ভুল সম্পর্ককে নষ্ট করে দেয়

যে ৬টি কমন ভুল সম্পর্ককে নষ্ট করে দেয়

প্রায়ই দেখা যায় অনেক বেশী ভালোবাসার এবং দীর্ঘ সময়ের ধরে টিকে থাকা সম্পর্ক হঠাৎ করে ভেঙে যায়। সঙ্গী বুঝে উঠতে পারেন না, এমনটা কেন হলো। মানুষ হিসেবে আমরা কেউ পারফেক্ট নই এবং আমরা সবাই ভুল করি। তবে কিছু ভুল সম্পর্কে আমরা সচেতন থাকলেই এড়িয়ে যেতে পারি, সম্পর্ককে ও টিকিয়ে রাখতে পারি।

এমন কিছু কমন ভুল সম্পর্কে আজ জেনে নিন- যে ভুলগুলো সম্পর্ক কে নষ্ট করে দেয়-

১. সম্পর্ক কেবল আপনাকে সুখী করবে-

কিছু মানুষ কোন সম্পর্কে অনেক গভীর ভাবে অনুভব করে এবং মনে করতে থাকে এই সম্পর্ক তাকে কেবল সুখে রাখবে। এই মনে করাই পরবর্তীতে অন্যের উপর বোঝা স্বরূপ হয়ে যায়। দেখা যায় সঙ্গী যতই ভালোবাসুক তার কাছে মনে থাকে সে কম পাচ্ছে, তার চাওয়া আর পাওয়ার দূরত্ব বাড়তে থাকে। তাই সবসময় মনে রাখা উচিত, যে জীবনে আছেন, যেভাবে আছেন, আপনার যা আছে তাই নিয়ে সুখী হওয়ার চেষ্টা করতে হবে। যা আছে তার মধ্যে থেকেই সুখ খুজে নিতে হবে, তখনি আপনি সঙ্গীকেও সুখ শেয়ার করতে পারবেন এবং সম্পর্ক চমৎকার রাখতে পারবেন

২. বিশ্বাস ভেঙে গেছে আর ফিরিয়ে আনা সম্ভব নয়-

সঙ্গী যখন বিশ্বাস ভাঙে সেটা খুবই কষ্টদায়ক এবং মেনে নেয়া যায় না। আমাদের সবার জীবনেই কম বেশী এমন সময় আসতে পারে। যেহেতু সঙ্গীর প্রতি অনেক বিশ্বাস আর আস্থা থাকে, তাই সে বিশ্বাস নষ্ট করলে আর একসাথে থাকার কথা চিন্তা করা যায় না, একারনে অনেকে সম্পর্ক ভেঙে ফেলেন। কিন্তু সম্পর্ককে কিছুটা সুযোগ দেয়ার জন্যে হলেও আপনি আবার বিশ্বাস ফিরিয়ে আনার চেষ্টা করুন, যদিও এটা সহজ কাজ নয়, কিন্তু কে জানে হয়তো এই সুযোগটাই আপনাদের সম্পর্ককে দীর্ঘস্থায়ী করবে। তাই সহজে বিশ্বাস হাড়াবেন না।

৩. সবকিছুই সহজ হবে-

সম্পর্ক সহজ জিনিস নয়, এখানে দুজন ভিন্ন দৃষ্টিভঙ্গীর মানুষের একসাথে মানিয়ে নেয়ার চেষ্টা করতে হয় প্রতিনিয়ত। অনেকে ভাবেন সম্পর্কে আছেন, নিজে যেভাবে চাইবেন সেভাবেই সবকিছু চলবে, কিন্তু বাস্তবে যখন সেভাবে সবকিছু চলে না, তখন সবকিছুই জটিল মনে হতে থাকে ফলে সম্পর্ক ভেঙে দিতে চান অনেকে। মনে রাখবেন যে সর্ম্পক সহজ বেশী সেটা ভাঙেও সহজে। অনেক পরীক্ষা আর জটিলতা পেড়িয়ে সম্পর্ক দিনে দিনে দৃঢ় হয়। সত্যিকারের সম্পর্কে স্যাক্রিফাইস এবং পরিবর্তনের মধ্যে দিয়ে যেতে হয়। তাই এটাই মাথায় থাকুক সম্পর্ক পৃথিবীর সুন্দর জিনিসগুলোর মধ্যে অন্যতম, তবে সেটা পার্কে আনন্দ করে সহজে হাটার মতো বিষয় নয়।

৪. কিছুটা মিথ্যা বলা যেতেই পারে-

মিথ্যা মিথ্যাই, সেটা যত ছোটই হোক, যত কম ক্ষতিকারকই হোক। যদি আপনি একবার ছোট খাট মিথ্যা বলাতে অভ্যস্ত হয়ে পরেন, পরবর্তীতে আরো বড় মিথ্যা বলাতে আপনি অভ্যস্ত হবেন। সঙ্গীর কাছে হঠাৎ কোন মিথ্যা ধরা পড়ে গেলে তার কাছে মনে হতে থাকবে আপনি মনে হয় সবকিছুতেই তার সাথে এমন মিথ্যাচার করেন এবং সবসময়েই করেন। সেটা তখন সম্পর্কতে চিড় ধরায়। তাই সত্য বলার অভ্যাস রাখুন, কিছু সত্যতে আপনি হয়তো সাময়িক সমস্যায় পড়ে যাবেন, তবে জীবনে সম্পর্ককে দীর্ঘস্থায়ী করতে পারবেন সততার কারনে।

৫. সঙ্গীর জন্য পর্যাপ্ত সময় নেই-

যখন আপনি কারো সাথে সম্পর্কে জড়িয়েছেন, নতুন জীবন শুরু করেছেন সেখানে শুধু “আমি” বলে আর কোন বিষয় থাকে না, সেটা হয়ে যায় “আমরা বা আমাদের”।অনেকেই ভাবেন সঙ্গীর জন্যে আবার সময়ের কি আছে, একসাথেই তো জীবন পাড় করছি। কিন্তু প্রতিনিয়ত আপনি বন্ধুদের সাথে সময় কাটাচ্ছেন, অন্যদের সাথে যোগাযোগ রাখছেন কিন্তু সঙ্গীর সাথে সময় দেয়ার ক্ষেত্রে অপারগ। একসময় সঙ্গীর মনে হয়, এই সম্পর্কে থেকেও সে একা, তাহলে আর আপনার সাথে থেকে কি প্রয়োজন। মনে রাখবেন আপনার সঙ্গীর জন্যে সময়ের মতো মূল্যবান আর কোন গিফট নেই এবং এটা যে কোন সম্পর্ক সুদৃঢ় করার অন্যতম ভিত্তি।

৬. অতীতে বসবাস-

অনেকেই নতুন সম্পর্কে, নতুন জীবনে জড়িয়েও অতীত কে ভুলতে পারে না। কিন্তু বর্তমানকে ভুলে যায়।এটা যে কোন সঙ্গীর জন্যেই কষ্টদায়ক যদি আপনি তার সাথে থেকে পুরনো মানুষকে ভেবেই জীবন কাটান। সে আপনাকে প্রতিনিয়ত সুখী করতে চাইছে আর আপনি বর্তমানের মানুষকে অবহেলা করে অতীতে বসবাস করছেন। সেটা কাটিয়ে উঠুন।

 

 

 

ছবিঃ সংগৃহীত