ব্রোকলি খাবেন নাকি ফুলকপি ?

ব্রোকলি খাবেন নাকি ফুলকপি ?

ব্রকলি এবং ফুলকপির শুধু রংয়ের পার্থক্য ছাড়া দুটি দেখতে একই রকম। ব্রোকলি এবং ফুলকপিতে প্রচুর পরিমানে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ আছে যা শরীরের জন্য প্রয়োজনীয়। এ জন্য চিকিৎসকরা ব্রকলি এবং ফুলকপি খাদ্য তালিকায় রাখার পরামর্শ দেন।

 

অনেকে মনে করেন, ব্রকলি  ফুলকপির চেয়ে বেশী পুষ্টিকর, আসলেই কি তাই ?

 

ভিটামিন-

ব্রকলি এবং ফুলকপি দুটিতেই আছে ভিটামিন এ, সি এবং কে। ভিটামিন এ চোখের সুরক্ষার জন্য কাযর্করী, ভিটামিন সি হৃৎপিণ্ড ও ত্বক সুরক্ষা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অন্যদিকে ভিটামিন কে রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে। সেই সঙ্গে হাড়ের সুরক্ষায়ও ভূমিকা রাখে।

 

ব্রকলিতে প্রচুর পরিমাণে ফলিক এসিড রয়েছে। তবে এতে ফুলকপির চেয়ে বেশি ক্যালরি আছে। যারা ওজন কমাতে চান তাদের জন্য ফুলকপি বেশী উপকারী। অন্যদিক ব্রকলিতে থাকা ফলিক এসিড হৃদরোগের জন্য ভাল।

 

প্রোটিন-

গড়ে প্রতিদিন একজন নারীর প্রোটিন প্রয়োজন ৪৬ গ্রাম এবং পুরুষের ৫৬ গ্রাম। তবে দৈনিক পরিশ্রম এবং বয়স ও শরীরের ধরন পার্থক্যের কারনে এর চাহিদার পরিমানে কিছুটা তারতম্য হয়।

 

এক কাপ ব্রোকলিতে আছে ২.৬ গ্রাম প্রোটিন, আর ফুলকপিতে আছে ২.১ গ্রাম প্রোটিন। তুলনায় দেখা যায় ফুলকপির চেয়ে ব্রোকলিতে কিছুটা প্রোটিন বেশী আছে।

 

মিনারেল-

ব্রোকলি এবং ফুলকপি দুটোতেই প্রচুর মিনারেল আছে, যেমন- ক্যালসিয়াম, আয়রণ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, জিঙ্ক এবং ফলিক এসিড।

ফুলকপির তুলনায় ব্রোকলিতে প্রায় দ্বিগুন পরিমান ক্যালসিয়াম আছে।

 

দুটিতেই প্রায় সমপরিমান আয়রণ এবং জিঙ্ক আছে।

তাই ফুলকপি অথবা ব্রোকলি যেটাই খান আপনি প্রচুর পুষ্টিগুন পাবেন।

 

 

 

 

 

 

 

 

ছবিঃ সংগৃহীত