চিকিৎসকের পরামর্শ ছাড়া ভিটামিন নয়

চিকিৎসকের পরামর্শ ছাড়া ভিটামিন নয়

ভিটামিন শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ দেহের পর্যাপ্ত বৃদ্ধি সুস্থ থাকার ক্ষেত্রে প্রতিটা ভিটামিনের আলাদা আলাদা গুরুত্ব রয়েছে একারণে অনেকে নিয়মিত খাবার খাওয়ার পাশাপাশি নিয়ম করে ভিটামিন ট্যাবলেট খান কিন্তু গবেষণা বলছে, চিকিৎসকের পরামর্শ ছাড়া প্রতিদিন পাঁচ ধরনের ভিটামিন ট্যাবলেট খেলে লাভের চেয়ে শরীরে ক্ষতির ঝুঁকি বাড়ে

ভিটামিন : ভিটামিন শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে। যুক্তরাষ্ট্রের জাতীয় ক্যান্সার ইনস্টিটিউশনের গবেষণা বলছে, যারা ধূমপান করেন তারা যদি নিয়মিত ভিটামিন ট্যাবলেট খান তাদের ফুসফুসের ক্যান্সার হতে পারে। অতিরিক্ত পরিমাণে ভিটামিন ট্যাবলেট খেলে লিভারের উপরও তা প্রভাব ফেলে।

ভিটামিন বি : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ভিটামিন বি ৬। কিন্তু গবেষণা বলছে, দিনে ১০ মিলিগ্রামের বেশি এই ভিটামিন সম্বৃদ্ধ ট্যাবলেট খেলে নার্ভের সমস্যা হতে পারে।

ভিটামিন সি : ভিটামিন সি শরীরের জন্য দারুন উপকারী। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং যেকোন ধরনের ইনফেকশন সারাতে এটি দারুন কার্যকরী। গবেষণা বলছে, ভিটামিন সি ট্যাবলেট নিয়মিত খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।

ভিটামিন : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ভিটামিন ট্যাবলেট খেলে ধীরে ধীরে ব্রেইন স্ট্রোক হওয়ার ঝুঁকি বাড়ে।

মাল্টি ভিটামিন: অনেকেই সুস্থ থাকতে নিয়মিত মাল্টি ভিটামিন খান। গবেষকরা বলছেন, দীর্ঘদিন কেউ এই ভিটামিন খেলে হৃদরোগ ক্যান্সারের ঝুঁকি বাড়ে।।

শরীরে ভিটামিন ঘাটতি পূরণ করতে সাপ্লিমেন্ট খাওয়ার পরিবর্তে গবেষকরা বেশি পরিমান ভিটামিনযুক্ত খাবার যেমন-শাকসবজি,ফলমূল, বাদাম, ,আখরোট, দইসহ সব ধরনের স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন

 

The Daily Samakal

Image- collected