যে ৭টি ভাবনা থেকে আপনি নিজেকে দুরে রাখবেন

যে ৭টি ভাবনা থেকে আপনি নিজেকে দুরে রাখবেন

আপনি যে চিন্তাগুলো করছেন, অথবা ভাবছেন আপনি নিজেও হয়তো জানতে পারছেন না আপনার সেই নেগেটিভ ভাবনাগুলো কিভাবে আপনার জীবনকে প্রভাবিত করছে প্রতিনিয়ত। বেশীরভাগ মানুষই বুঝতে পারেনা যে নেগেটিভ চিন্তা করাটা আসলে অভ্যাসে পরিনত হয়েছে। বলা হয়ে থাকে মানুষ তার পজেটিভ চিন্তা দ্বারা নিজের মনকে আচ্ছন্ন করার মাধ্যমে নিজের জীবনকে পজেটিভ অথবা নেগেটিভ পথে চালিত করতে পারে। দেখে নিন কোন চিন্তাগুলো আপনার জীবনকে আচ্ছন্ন করে রেখেছে এবং এই চিন্তাগুলো আপনার জীবন থেকে বাদ দেয়া উচিত।

১. মানুষ আপনাকে পছন্দ করে না-

আপনি কখনোই নিজের মধ্যে এই চিন্তা আসতে দিবেন না যে, মানুষ আপনাকে পছন্দ করে না, এই চিন্তা আপনার নিজেকে নিজের কাছে নিচু করে দেয়। হয়তো আপনি যেটা ভাবছেন সেটা সঠিক না। আর যদি সঠিক হয়ও সেটা নিয়ে নিজেকে বিচার করার চেষ্টা করবেন না। সত্য হলো জীবনে আপনার পাশের সব মানুষকে আপনি খুশি করে চলতে পারবেন না, অতএব আপনি যখন জানেন আপনি অন্যায় কিছু করেন না, অন্যর ক্ষতি করেন না কে কি ভাবছে সেটা নিয়ে অহেতুক নিজেকে অস্থির করবেন না।

২. আপনি পরিস্থিতির শিকার-

সারা দুনিয়া আপনার বিপক্ষে অথবা আপনার এই অবস্থার জন্য অন্যেরা দায়ী এ ধরনের চিন্তা করবেন না, কারণ এতে কোন সমাধান পাবেন না, শুধুমাত্র নিজেকে কষ্ট দেয়া ছাড়া। সত্যটা হলো আপনার জীবনের জন্য দায়বদ্ধতাটুকু শুধু আপনার। আপনার যদি মনে হয় আপনার বর্তমান অবস্থার পরিত্রান প্রয়োজন নিজের দৃষ্টিভঙ্গি বদলান, জীবনকে বদলে নিন। আপনার হাতেই রয়েছে আপনার জীবনের চাবিকাঠি। অতএব আপনার নেগেটিভ চিন্তাগুলোকে পজেটিভ চিন্তার আড়ালে চলে যেতে দিন। দেখবেন আপনার জীবনধারাটাও বদলে যাচ্ছে।

৩. আপনি মানুষকে বদলাতে পারবেন-

আপনি যত কঠিন চেষ্টাই করেন না কেন, মানুষ কে বদলানো খুব কঠিন। প্রতিটা মানুষই স্বত্যন্ত্র, সবারই নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে তাই কাউকে বদলাতে চাওয়াটাও ঠিক না। আপনি কোন সর্ম্পকে আছেন, সেই মানুষটির গুনাবলী পাশাপাশি দোষ-ত্রুটিগুলোকেও গ্রহন করে নিতে শিখুন। সে কেন বদলালো না, আপনি কেন তাকে বদলাতে পারলেন না, এ ধরনের চিন্তাগুলো আপনার হতাশাই শুধু বাড়াবে। অতএব সবকিছু সহজভাবে নিতে চেষ্টা করুন।

৪. টাকা সকল সুখের মুল-

টাকা আপনার সামর্থ্য বাড়ায় কিছু বাড়তি সুবিধা দেয়, অনেক কিছু করার ক্ষমতা দেয় তবে টাকা দিয়ে আপনি আর যাই পারেন সুখ কিনতে পারবেন না। সুখ বিষয়টা সম্পূর্নই আপনার ভেতরের অনুভুতি। টাকাকে সুখের উৎস ভেবে টাকার পেছনে ছুটতে যেয়ে নিজের বর্তমান সময়টুকু নষ্ট করে ফেলবেন না। আপনি ভাবতে শিখুন টাকা হয়তোবা আপনার কিছুটা কম আছে কিন্তু আপনি সুখী মানুষ। খুঁজে দেখুন কোন সুখকর জিনিসগুলো আপনার আছে যা অন্য অনেকের নেই। দেখবেন অন্য অনেকের তুলনায় আপনি কতটা সুখী।

৫. ভবিষ্যত নিয়ে বাড়াবাড়ি রকমের শঙ্কা-

অনেকেই ভবিষ্যতের শঙ্কায় এত বেশী তটস্থ থাকেন যে বর্তমানের কাজটাই ঠিকমতো করতে পারেন না, আপনি আপনার ভবিষ্যতের লক্ষ্য নির্ধারন করুন এবং সেই অনুযায়ী কাজ করে যান সফল হতে পারবেন, আপনি যেহেতু পরিস্থিতিকে বদলাতে পারবেন না অতএব সেটাকে সহজভাবে গ্রহণ করুন আর সমস্যা আসলে সামনে থেকে মোকাবিলা করার জন্য তৈরি থাকুন।

৬. আপনি ভাবছেন ভবিষ্যত অতীতের উপর নিভরশীল-

অতীত আমাদের জীবনে ছাপ রেখে যায় তবে কিছুতেই সেটা ভবিষ্যত কে নির্ধারন করে না, ভবিষ্যত আনপ্রেডিকটেবল অতএব আপনি শান্ত থাকবেন। আপনার অতীতকে ধরে নিন আপনার জন্য অভিজ্ঞতা, বর্তমান সময়ে আপনি ভবিষ্যত কে নিয়ে পরিকল্পনা করুন, পজেটিভ চিন্তা করুন যে আপনি পারবেন এবং সেই অনুযায়ী কাজ করে যান, সাফল্য আপনার নিশ্চই আসবে।

৭. আপনাকে পারফেক্ট হতে হবে-

পারফেক্ট আমরা কেউই না, দোষ-গুন সব মানুষের মধ্যেই আছে। ভুল মানুষই করে, অতএব আপনার দোষগুলোর দিকে বারবার না তাকিয়ে আপনার কিছু না কিছু গুন আছে, সামর্থ্য আছে সেগুলোকে খুঁজে নিন। আপনার সেই সামর্থ গুলোকে যথাযথভাবে কাজে লাগান।

 

প্রায় সব মানুষের মধ্যেই কিছু না কিছু ডেস্ট্রাকটিভ চিন্তা আসে, মূল বিষয়টা হলো আপনি সেগুলোকে কিভাবে নিয়ন্ত্রন করবেন এবং কিছুতেই আপনি নিজেকে ওই চিন্তাগুলো দিয়ে নিয়ন্ত্রিত হতে দেবেন না। আপনার নিজের জীবনকে আপনি নিজে নিয়ন্ত্রন করুন।

অতএব ভেবে দেখুন, আপনার কি কোন ডেস্ট্রাকটিভ চিন্তা আছে এক্ষুনি ফেলে দেয়ার জন্য ??