চুলে আয়রন ব্যবহারের সময় ৯টি কমন মিসটেক থেকে দূরে থাকুন

চুলে আয়রন ব্যবহারের সময় ৯টি কমন মিসটেক থেকে দূরে থাকুন

ষ্ট্রেইট এবং স্মুথ চুল সব মেয়েরই চাওয়া, যার কারনে বেশীর ভাগ মেয়ের ড্রেসিং টেবিলেই ১টি ফ্ল্যাট আয়রন অবশ্যই থাকে।যাদের চুল ষ্ট্রেইট তারাও এখন আয়রন ব্যবহার করেন আর কোকরানো চুলের মানুষেরা তো একটু বেশী পরিমানেই ফ্লাট আয়রন ব্যবহার করে থাকেন।

আপনি কি নিশ্চিত ভাবে জানেন আপনি চুল ষ্ট্রেইট করার সময় কোন ভূল করছেন না? ফ্লাট আয়রন ব্যবহারে সময় আমাদের কমন কিছু ভুল হয়, যা আমাদের সচেতনতার অভাবে হয়ে যায়, তেমন কিছু কমন ভুলের কথা চলুন আমরা জেনে নেই, আপনিও দেখে নিন এই ভুলগুলো আপনিও করেন কিনা, তাহলে সহজেই সেগুলো এড়িয়ে যেতে পারবেন।

১. খুব তাড়াহুড়া করে চুল সোজা করার চেষ্টা-

যদি চুল সোজা করার জন্য যথেষ্ট সময় আপনার হাতে না থাকে, তাহলে আজকে চুল সোজা করা বাদ দিন কারন সময়ের অভাবে তাড়াহুড়া করে আপনি সব চুল ইচ্ছে অনুযায়ী সোজা করতে পারবেন না, তখন দেখা যাবে অর্ধেক সোজা আর অর্ধেক কোকড়া চুলে আরো বেশী খারাপ দেখাবে।

২. আয়রণ করার পর চুল ঠান্ডা হতে দিচ্ছেন না-

অনেকেই চুল আয়রন করার পর পরই হাত দিয়ে বার বার চুল স্পর্শ করেন যা করা উচিত নয়। আপনার চুল কে নরমাল টেমপারেচারে আসতে দিন। বার বার স্পর্শ করলে আপনার হাতের তেল এবং ঘাম আপনার চুলকে সোজা রাখতে বাধাগ্রস্ত করবে।

৩. আয়রন করার আগে চুলগুলো সেকশনে ভাগ করে নিচ্ছেন না-

কয়েক সেকশনে চুল ভাগ না করে আয়রন করাটা ভুল হবে, কারন এতে সবদিকের চুল আপনি সমান ভাবে সোজা করতে পারবেন না। কয়েক ভাগে ভাগ করে আয়রন করলে আপনি আপনার কাঙ্খিত সোজা চুল সহজেই পেতে পারেন।

৪. টেমপারেচার হাই সেট করা-

আপনিও নিশ্চয়ই জানেন গরম পানি ব্যবহার করা চুলের জন্য কতটা ক্ষতিকর, ঠিক তেমনি হাই টেমপারেচারে চুল আয়রন করাও ক্ষতিকর, অনেকেই আছেন হাই টেমপারেচারে আয়রন সেট করে আয়রন করেন চুল ভালো করে সোজা করার জন্য, কিন্তু এটা আপনার চুলে অনেক ক্ষতি করে।

৫. টেমপারেচার লো সেট করা-

হাই টেমপারেচার ক্ষতিকর যেমন, তেমনি লো টেমপারেচারেও সেট করে আয়রন করা উচিত নয়, কারন লো সেট করার কারনে আপনার চুল সহজে সোজা হয় না বলে, আপনি দীর্ঘ সময় ধরে চুল আয়রন করতে থাকবেন, এই দীর্ঘক্ষন ব্যবহারও আপনার চুলের ক্ষতি করে।

৬. চুল পরিস্কার শ্যাম্পু না করা-

আয়রন করার আগে চুল শ্যাম্পু করে নিন, নাহলে আপনার কাঙ্খিত সোজা চুল আপনি পাবেন না।

৭. হিট প্রটেক্টর ব্যবহার না করা-

আপনার চুলে স্পা করার সময় হিট দিতে গেলেও আপনি চুল রক্ষা করতে পারবেন না যদি হিট প্রটেক্টর ব্যবহার না করেন। তাই সময় হাতে যতই কম থাকুন কিংবা আপনি যতই আলসেমী করুন কিন্তু চুলে আয়রন করার সময় অবশ্যই হিট প্রটেক্টর ব্যবহার করুন।

৮. আয়রন পরিস্কার না করা-

ব্যবহারের সময় আপনার চুলে লেগে থাকা হিট প্রটেক্টর ক্রিম অথবা স্প্রে আয়রনে লেগে যায়, আপনি যদি ব্যবহারের পর তা পরিস্কার না করে রাখেন, তাহলে এই লেগে থাকা ক্রীম পরবর্তীতে আয়রনে থেকে পুড়ে পুড়ে আবার ব্যবহারের সময় আপনার চুলের জন্যই ক্ষতিকর হবে।