গহনার সাজে ঝুমকা

গহনার সাজে ঝুমকা

গহনার সাজে প্রকাশ পায় নারীর সৌন্দর্য তাই যুগের পর যুগ ধরে নারীর সাজের ক্যানভাসে থাকে নানা গহনা সেই আদিকাল থেকে গহনা নারীর সাজের ভূষণ তাই একে ঘিরে থাকে নানা পরিবর্তন আর যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার এক অভিব্যক্তি বিয়েবাড়ি থেকে শুরু করে যে কোনো অনুষ্ঠানে সাজের ডালায় থাকে গহনা

গহনার এ ভিড়ে ঠিক তেমনি সাজের গহনা হচ্ছে ঝুমকা। যুগের সাথে তাল মিলিয়ে এতে পরিবর্তন এলেও নানা সময়ে আর যে কোনো সাজের সঙ্গে খুব সহজে মানিয়ে যায় ঝুমকা। রুচি আর অভিব্যক্তির মিশ্রণে ঝুমকা তার জায়গা কেড়ে নিয়েছে নারীর সাজের যে কোন ভূষণে। গহনার এ ধারাতে পরিবর্তন এলেও ঝুমকাতে রয়েছে আধিপত্য থেকে শুরু করে রাজকীয় সাজ। এমনটি মনে করেন কনক দ্য জুয়েলারি প্যালেসের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং গহনা ডিজাইনার লায়লা খায়ের কনক। তিনি বলেন, যারা খুব কম সাজে নিজেকে উপস্থাপন করতে চান তাদের জন্য ঝুমকা হতে পারে সঠিক নির্বাচন। এটি খুব সহজে যেমন পোশাকের সঙ্গে মানিয়ে যায়, তেমনি এর আকৃতির পরিবর্তন আর নানা ডিজাইনের জন্য এটি বর্তমানে সবার পছন্দের তালিকায় রয়েছে।

বর্তমানে এতে যুক্ত হয়েছে নানা ডিজাইন। একটি তারের বৃত্ততে অনেক ছোট ছোট ঝুমকা একত্রিত করে পরতে দেখা যায় ফ্যাশনপ্রেমী নারীর সাজে। এছাড়াও তামা, পিতল, কাঁসা, স্বর্ণ, রূপা থেকে শুরু করে গোল্ড প্লেটের ওপর নানা ডিজাইন করে তৈরি করা হয় এক একটি ঝুমকা। এর সঙ্গে আছে নানা নকশাও।

পাতা-লতা ছাড়া জ্যামিতিক নকশা, ফুল পাখির কারুকাজ যেন ঝুমকার সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে শতগুন। এছাড়া এতে থাকে পাথরের কাজ, পুঁতির কাজ আবার কখনও স্টোনের কাজও। কিছু ঝুমকাতে ছোট-বড় নানা আকৃতির চেইন আর তাতেও ঝুমকা বসিয়ে তৈরি করা হয়।

এছাড়া গোল আকারের ঝুমকাতে অনেক ছোট ছোট আকৃতির পাথর আর রূপার কাজ করা ঝুমকা বসিয়েও তাকে দেয়া হয়েছে নান্দনিকতা। অন্যদিকে গোল আকৃতির ঝুমকা ছাড়াও রয়েছে চারকোণা, ত্রিকোণা আর বক্স আকৃতির নানার ধরনের ফ্যাশনেবল ঝুমকা।

কোথায় পাবেন-

যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, নিউমার্কেট-গাউছিয়া, রাপা প্লাজা, মেট্রো শপিংমল সহ আপনার আশপাশের শপিংমলে একটু খুজলেই পেয়ে যাবেন পছন্দসই ঝুমকা। এছাড়া অনলাইন শপগুলোতে পাবেন।

দাম-

এসব ঝুমকা আকার-আকৃতির ওপর নির্ভর করে ৬০০ থেকে শুরু করে ৩ হাজার ৫০০ টাকায় পাওয়া যাবে।

 

সূত্রঃ দৈনিক যুগান্তর

ছবিঃ সংগৃহীত