দাগহীন নিখুঁত ত্বক পেতে ৮টি টিপস

দাগহীন নিখুঁত ত্বক পেতে ৮টি টিপস

দাগহীন নিখুঁত ত্বকের জন্য ব্যস্ত জীবনে আপনাকে কিছু বেসিক এবং প্রয়োজনীয় স্কিন কেয়ার টিপস ফলো করতে হবে। নিয়মিত এই টিপসগুলো অনুসরণ করলে আপনিও ত্বককে দাগহীন, নিখুতঁ রাখতে পারবেন।

 

১. প্রতিদিন কমপক্ষে ২ লিটার পানি পান-

পানির উপকারিতা আমরা সবাই জানি, কিন্তু পানি পান করার কথা মনে থাকে না। তাই আপনার মোবাইলে প্রয়োজনে রিমাইন্ডার দিয়ে রাখুন কিছুক্ষন পর পর পানি পান করার কথা মনে করিয়ে দিবে। প্রতিদিন কমপক্ষে ২ লিটার পানি পান করুন, এতে আপনার শরীরের দুষিত পদার্থ বের হয়ে যাবে, ত্বক আর্দ্র থাকবে।

 

২. বালিশের কভার এবং তোয়ালে পরিবর্তন করুন-

প্রতিদিন ত্বকের মৃত কোষগুলো ঝরে পরে ঘুমানোর সময় আপনার বালিশের কভারে লেগে যায়, দীর্ঘদিন একই বালিশের কভারে ঘুমালে সে ময়লা জমাট বেধে আপনার ত্বকেই আবার ফিরে আসে, যার কারনে ব্রন, র‌্যাশ বেড়ে যেতে পারে। তাই প্রতি সপ্তাহে বালিশের কভার পরিবর্তন করুন। পরিস্কার তোয়ালে ব্যবহার করবেন নিয়মিত, কারন যে তোয়ালে ব্যবহার করছেন সেটাও দিনে দিনে ময়লা জমে, জীবানু আপনার মুখ মোছার সময় ত্বকে লেগে যেতে পারে।

 

৩. পেট পরিস্কার রাখুন-

পেট পরিস্কার না থাকলে, আপনার অন্যান্য শারীরিক সমস্যার সাথে সাথে ত্বকও নিস্প্রভ এবং নিস্প্রাণ হয়ে যায়। সুষম খাবার খান, ফাইবার সমৃদ্ধ খাবার খান। তাহলে কোষ্ঠকাঠিন্য হবে না, পেট পরিস্কার থাকবে এবং আপনার ত্বকও সুন্দর থাকবে।

 

৪. সপ্তাহে কমপক্ষে ৪ বার ব্যায়াম করুন-

সপ্তাহে প্রতিদিন না পারলে, কমপক্ষে ৪দিন ব্যায়াম করুন। ব্যায়াম ব্লাড সার্কুলেশন বাড়ায়, যা আপনার রক্তে আরো বেশী অক্সিজেন যোগাবে এবং ত্বক উজ্জ্বল করবে, প্রাণ ফিরিয়ে আনবে। ব্যায়ামের সময় যে ঘাম বের হয়, তার সাথে শরীরের টক্সিনও বের হয়ে আসে যা ত্বকের রোমকূপ খুলে দেয়, ত্বক আরো বেশী নিঃশ্বাস নিতে পারে। ব্যায়ামের সাথে ইয়োগা করতে পারেন, দুটোই আপনার স্ট্রেস কমাবে এবং পরিপাকক্রিয়া বাড়াবে।

 

৫. মুখে হাত দিবেন না-

অনেকের অভ্যাস মুখে ঘন ঘন হাত দেয়া। হাতে অনেক ময়লা এবং জীবানু থাকে, যা মুখে হাত দিলে ত্বকে লেগে যায়। তাই হাত দিয়ে অপ্রয়োজনে মুখ স্পর্শ এড়িয়ে চলুন। বিশেষ করে দিনে বেলা এটা বেশী এড়িয়ে চলবেন, সারাদিনে বিভিন্ন কাজের ফাকে আমরা নানা জায়গা, নানা জিনিস স্পর্শ করি তার মাধ্যমে বিভিন্ন জীবানু হাতে লেগে থাকে। চেষ্টা করবেন হাত জীবানুমুক্ত করন হ্যান্ডওয়াশ দিয়ে ধুযে নেয়ার।

 

৬. রাত জাগা পরিহার করুন-

পূর্ন বয়স্ক মানুষের প্রতিদিন কমপক্ষে ৭ ঘন্টা ঘুমানো উচিত। তবে অনেকের অভ্যাস হলো অনেক রাত পর্যন্ত মুভি দেখা, পার্টিতে যাওয়া, অনলাইনে সময় কাটানো। যা ঘুমের ব্যাঘাত ঘটায়, শরীরের স্বাভাবিক কর্মকান্ডের ক্ষতি করে। সারাদিনে শরীরের যে ক্ষতি হয়, রাতে ঘুমাবার সময় সে টিস্যুগুলো রিপেয়ার হয়। যদি আপনি পর্যাপ্ত পরিমানে ঘুমান তাহলে ডার্ক সার্কেল কমবে, মুখের স্কিন সজীব থাকবে।

 

৭. মুখের থেকে চুল দূরে রাখুন-

অনেকের চুল খোলা রাখার অভ্যাস, অনেকের আবার হেয়ারস্টাইল ব্যাংস, লেয়ার, ফ্রন্ট ব্যাংস হওয়ার কারনে চুল সামনেই থাকে। সারাদিনে খোলা চুলে অনেক ময়লা আটকে যায়, সেই চুল যখন সারাক্ষন মুখের সংস্পর্শে আসে, তাতে মুখের ত্বক জীবানু আক্রমন করে। তাই দিন অথবা রাত যে সময়েই হোক, চেষ্টা করুন চুল বেধে রাখতে যেন মুখের সংস্পর্শে যতটা সম্ভব কম আসে।

 

৮. মাল্টি ভিটামিন খান-

প্রতিদিনের খাবারে ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিনগুলো পর্যাপ্ত পরিমান নাও থাকতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে, মাল্টিভিটামিন খেতে পারেন শরীরে প্রয়োজনীয় ভিটামিন সরবরাহের উদ্দেশ্যে। এতে আপনার ত্বক ভালো থাকবে।

 

দাগহীন নিখুঁত ত্বকের জন্য ব্যস্ত জীবনে আপনাকে কিছু বেসিক এবং প্রয়োজনীয় স্কিন কেয়ার টিপস ফলো করতে হবে। নিয়মিত এই টিপসগুলো অনুসরণ করলে আপনিও ত্বককে দাগহীন, নিখুতঁ রাখতে পারবেন।

 

 

 

 

 

ছবিঃ সংগৃহীত