উজ্জ্বল ও তারুণ্যদীপ্ত ত্বকের জন্য মসুর ডালের ৫টি ফেসপ্যাক

উজ্জ্বল ও তারুণ্যদীপ্ত ত্বকের জন্য মসুর ডালের ৫টি ফেসপ্যাক

আপনি যদি কম খরচে প্রতিদিনের রূপচর্চা করতে চান, আপনাকে অবশ্যই তাহলে আপনার রান্নাঘরের সাহায্য নিতে হবে। আপনার রান্নাঘরের বেশীর ভাগ জিনিসই দিয়েই অনায়াসে আপনার দৈনন্দিন রূপচর্চা প্রয়োজন মেটাতে পারেন। এর মধ্যে মসুর ডাল আপনার জন্য হতে পারে অন্যতম প্রয়োজনীয় উপাদান। উজ্জ্বল এবং তারুণ্যদীপ্ত ত্বকের জন্য আপনি মসুর ডালের এই ৫টি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

১. ত্বক টানটান করার জন্য ফেসপ্যাক-

মসুর ডাল বাটা অথবা গুড়া নিন এর সাথে কাচাঁ দুধ এবং ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। আপনার মুখ ধুয়ে এই পেষ্টটি সারা মুখে লাগান এবং শুকানোর জন্য অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন এবং মুখ মুছে ভালো কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহার করলে আপনার স্কিন টানটান করবে এবং ত্বক উজ্জ্বল করবে।

২. ব্রন দূর করার জন্য ফেসপ্যাক-

১ টেবিল চামচ মসুর ডাল বাটা, ১ চা চামচ আমন্ড তেল, গ্লিসারিন এবং গোলাপ জল মিশিয়ে নিয়ে পেষ্ট তৈরি করে নিন। আপনার মুখ ধুয়ে এই পেষ্টটি সারা মুখে লাগান এবং শুকানোর জন্য অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন এবং মুখ মুছে ভালো কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ব্রন কমানোর জন্য এই ফেসপ্যাকটি সপ্তাহে ১বার ব্যবহার করুন। তবে প্যাকটি লাগানো অবস্থায় মুখে স্ক্র্যাব এর মতো করে ডলবেন না, এতে ত্বকে ব্রনের ক্ষততে জ্বলুনি হতে পারে এবং ব্রন এর সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে।

৩. অ্যান্টি-অ্যাজিং ফেসপ্যাক-

বেসন এবং মসুর ডাল বাটার সাথে কাঁচা দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। মুখ ধুয়ে এই পেষ্টটি সারা মুখে লাগান এবং শুকানোর জন্য অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন এবং মুখ মুছে ভালো কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৪. প্রতিদিনের উজ্জ্বলতার জন্য ফেসপ্যাক-

মসুর ডাল বাটা প্রতিদিন লাগিয়ে হালকা ম্যাসেজ করলে আপনি পাবেন উজ্জ্বল এবং সতেজ ত্বক। তৈলাক্ত ত্বক হলে মসুর ডালের সাথে কয়েক ফোটা ভিনেগার মিশিয়ে লাগাবেন। ত্বক শুস্ক হলে এর সাথে মধু মিশিয়ে নিন। স্বাভাবিক ত্বক হলে টকদই এবং লেবুর রস মিশিয়ে লাগান। ত্বকের ধরন অনুযায়ী প্যাক লাগিয়ে নিয়ে কয়েক মিনিট হাত দিয়ে হালকা ভাবে ম্যাসেজ করুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ফেসপ্যাক-

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মসুর ডাল গুড়ার সাথে কাচাঁ দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। প্রতিদিন সকালে এই পেষ্টটি মুখে লাগিয়ে মৃদু ভাবে সার্কুলার মোশনে কয়েক মিনিট মুখ ম্যাসেজ করুন, ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন মসুর ডালের এই ম্যাসেজ শুধু আপনার ত্বকের উজ্জ্বলতাই বাড়াবে না, আপনার ত্বকের মরা কোষ তুলে ফেলতেও সহায়তা করবে।

 

ছবিঃ সংগৃহীত