বার্ধক্য রোধে ৬টি ফেশিয়াল ইয়োগা

বার্ধক্য রোধে ৬টি ফেশিয়াল ইয়োগা

আমরা সবাই জানি পুষ্টিকর খাবার, ব্যায়াম, পর্যাপ্ত ঘুম আমাদের সৌন্দয্যের উৎস। এক্সারসাইজ করলে আমাদের পেশীতে পর্যাপ্ত পরিমান অক্সিজেন যোগান দেয়া যায়। কিন্তু আমরা শরীরের চিন্তা করলেও আমাদের মুখের বিষয়টা এড়িয়ে যাই, কিন্তু সৌন্দর্য় ধরে রাখতে মুখের পেশীগুলোরও নিয়মিত ব্যায়ামের প্রয়োজন আছে। বয়স বাড়ার সাথে সাথে আমাদের মুখের পেশীগুলোরও কর্মক্ষমতা কমতে শুরু করে, তাই কয়েকটি ফেশিয়াল ইয়োগার ব্যায়ামের মাধ্যমে এর কার্যক্ষমতা আপনি ধরে রাখতে পারেন।

তাহলে চলুন জেনে নেই কয়েকটি ফেশিয়াল ইয়োগা-

১. সারপ্রাইজড হোন এবং শকড হোন-

আপনি খুব অবাক হলে আপনার চোখ বড় হয়ে যায়, মুখ হা হয়ে যায়, তেমটি করার চেষ্টা করুন। চোখের এবং কপালের মাসলের জন্যে এই এক্সারসাইজ বেশ কার্যকর। দীর্ঘসময় কম্পিউটারের দিকে তাকিয়ে থেকে চোখের অলসতা কে কাটিয়ে মাসল কে কার্যকর করতে পারবেন।

২. গাল ফুলিয়ে থাকুন-

এটি খুব সহজ কিন্তু কার্যকর একটি ব্যায়াম।গভীর একটি নিশ্বাস নিয়ে, বাতাস মুখে আটকে নিন। এই ভাবে আপনার গাল ফুলে থাকবে।এবং কুলি করার মতো করে গালের একপাশ থেকে আরেক পাশে বাতাস আনা নেয়া করুন। এই ব্যায়াম আপনার গালের ত্বকের ভাজ কমাতে সাহায্য করবে।

৩. গলা ঘুরান-

মনের অজান্তেই মাঝে মাঝে এই কাজটি আমরা করি, এখন না হয় সচেতন ভাবেই করুন। ঘন্টায় ঘন্টায় ক্লকওয়াইজ এবং অ্যান্টি ক্লকওয়াইজ মাথা ঘুরান। তবে মেরুদন্ড এবং পিঠ সোজা রাখার চেষ্টা করবেন। এই ব্যায়াম ডাবল চিন, গলার ভাজ কমাতে এবং চিবুকের তারুন্য ধরে রাখতে সাহায্য করবে।

৫. মাছের মতো মুখ-

এর উপকারিতা না জেনেই অগণিত বার আমরা এটা করেছি।আপনার ঠোটেরঁ সাহায্যে মাছের মুখের মতো করুন। ৫ সেকেন্ড ধরে রাখুন।টোনড চিকবোন পেতে দিনে কয়েকবার এই ব্যায়ামটি করুন। আপনি এটা পড়ার সময়, গোসল করার সময়, টিভি দেখার সময় এমনকি কাজের সময়ও সহজেই করতে পারেন।

৫. ভি শেপ করুন-

এর জন্যে আপনার দুই হাতের মধ্যমা আঙুল আপনার দুই আইব্রো ভিতরের দিকে প্রেস করুন। আর তর্জনী দিয়ে আইব্রো এর বাইরের অংশে প্রেসার দিন।আপনার চোখ উপরের দিকে, নিচের দিকে তাকান। চোখের নিচের ফোলা ভাব কমাতে সাহায্য করবে এই ব্যায়াম।

৬. ফাইন লাইনস দূর করুন-

কপালের ভাজ দূর করতে চাইলে, ত্বকের ভাজেঁর স্থানগুলোর উপর দিয়ে আঙুল দিয়ে হালকা প্রেশার দিয়ে সুইপ করুন।আইব্রো এবং হেয়ার লাইনের মাঝখানে সবগুলো আঙুল রেখে এই কাজটি করতে পারেন। রিল্যাক্স হয়ে পুনরায় আবার করবেন, এভাবে ত্বকের ভাজঁগুলো আপনি দূর করতে সক্ষম হবেন।

 

ছবিঃ সংগৃহীত