মেকআপ প্রাইমারের ১০ টি বিষয় সম্পর্কে আপনি কতটুকু জানেন ?

মেকআপ প্রাইমারের ১০ টি বিষয় সম্পর্কে আপনি কতটুকু জানেন ?

প্রাইমার মেকআপ লাগানোর ক্ষেত্রে কোন অপশন নয়। বরং এটি আপনার মেকআপ কে দীর্ঘ সময় ঠিক রাখার জন্যে খুবই জরুরী। এটা ত্বককে স্মুথ করে, ত্বককে সজীব রাখতে সাহায্য করে। জেনে নিন কিভাবে প্রাইমার দিয়ে আপনি বাড়তি সুবিধা নিতে পারবেন।

 

১. অল্পই কাজে দেয়-

প্রাইমার যত বেশী লাগাবেন ততবেশী নিখুঁত মেকআপ পাবেন সেটা ভাববেন না। অল্প পরিমান প্রাইমারই আপনার মুখের জন্য যথেষ্ট। তবে প্রাইমার লাগানোর পর মেকআপের পরবর্তী স্টেপে যাওয়ার আগে, ত্বককে প্রাইমার শুষে নেয়ার জন্য কিছুটা সময় দিবেন।

 

২. সারাদিন ত্বকে ম্যাট ফিনিস-

ত্বকে ম্যাট ফিনিম পাওয়ার জন্যে সিলিকন বেসড প্রাইমার ব্যবহার করুন। আঙুলে অল্প পরিমান প্রাইমার নিন, তারপর আই ব্রোর মাঝখানে, নাকের পাশে, এবং চিবুকে লাগান। এটি আপনার টিজোন কে সারাদিন অয়েল ফ্রি রাখবে।

 

৩. লিপস্টিক ছড়িয়ে যাবে না-

অল্প প্রাইমার ঠোঁটে লাগিয়ে নিন এবং মিশে যাওয়ার সময় দিন। তারপর লিপস্টিক লাগান। এতে আপনার লিপস্টিক দীর্ঘ সময় ধরে লাস্টিং করবে এবং ছড়িয়ে যাবে না।

 

৪. ন্যুড লুকের জন্য কার্যকরী-

আপনি যদি ত্বকে ন্যাচারাল নো-মেকআপ লুক রাখতে চান তাহলে, ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন তারপর অল্প টিনটেড প্রাইমার লাগান। আপনি কাঙ্খিত লুক পেয়ে যাবেন।

 

৫. সঠিক ফর্মূলা বেছে নিন-

প্রাইমার শুধু মেকআপের নিচে লাগাতে হয়, তাই যে কোন একটা প্রাইমার হলেই হলো এমনটা ভাববেন না। ত্বকের ভিন্নতা ভেদে প্রাইমারেরও ভিন্নতা আছে। যদি আপনার স্কিন নিস্প্রভ হয় তাহলে লাইট পিঙ্ক প্রাইমার বেছে নিন ত্বকে গ্লো তৈরি হবে, লাইলাক প্রাইমার ত্বকে ব্রাইট ইফেক্ট আনবে এবং গ্রীন ফর্মূলা মুখের লাল হয়ে যাওয়া অংশগুলোকে নিউট্রালাইজ করবে।

 

৬. আই মেকআপ বেজ হিসেবে-

ফেস প্রাইমারকে আই প্রাইমার হিসেবেও ব্যবহার করতে পারেন। এটি আপনার মেকআপকে স্মাজ ফ্রি রাখবে, বাড়তি অয়েল শুষে নিয়ে ফেড হয়ে যেতে দিবে না। তাছাড়া প্রাইমার চোখের কোনার ক্রোফিট সফট করবে এবং লালচে ভাব আড়াল করবে।

 

৭. আইল্যাশ ঘন করতে-

আইল্যাশ প্রাইমারও এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মাশকারা লাগানোর আগে ল্যাশে আইল্যাশ প্রাইমার লাগিয়ে নিন, আপনার ল্যাশ ঘন এবং দীর্ঘ মনে হবে।

 

৮. প্রাইমার এবং ফাউন্ডেশনের পাউডার ব্যবহার-

প্রাইমার লাগানোর পর অল্প ট্রান্সলুসেন্ট পাউডার লাগান তারপর ফাউন্ডেশন লাগান, এতে প্রাইমার ঠিক থাকবে এবং আপনার মেকআপও সারাদিন লাস্টিং করবে।

 

৯. আইব্রোতে ব্যবহার করুন-

অল্প প্রাইমার নিয়ে ব্রোতে একটু লাগিয়ে নিন। শুকানোর সময় দিন। তারপর আপনার আইব্রো প্রোডাক্ট লাগান। এভাবে লাগালে আপনার আইব্রো পাউডার দীর্ঘসময় লাস্টিং করবে এবং স্মাজ ফ্রি থাকবে।

 

১০. স্পট ট্রিটমেন্ট হিসেবে ব্যবহার-

আপনার কনসিলার এবং ফাউন্ডেশন লাগানোর পর মুখের ব্রন ঠিকই দেখা যায় ? তাহলে অল্প একটু আই প্রাইমার ব্রনগুলোর উপরে লাগিয়ে নিন তারপর ফাউন্ডেশন এবং কনসিলার ব্যবহার করুন সবশেষে পাউডার লাগান।

 

 

 

 

 

ছবিঃ সংগৃহীত